শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫১ অপরাহ্ন
শিরোনাম :
ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত ওয়েলস আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত রাণীশংকৈলে প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ঘুষ, দূর্নীতি, অনিয়ম ও তদবির বানিজ্য বরদাশত করা হবে না ছাতকে সড়ক দুর্ঘটনায় সঙ্গীত শিল্পী পাগল হাসান সহ নিহত ২ আগামী বছর মুজিবনগর দিবসের পুর্বে মুজিবনগরকে আন্তর্জাতিক মানের পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে—-আ ক ম মোজাম্মেল হক বৃহস্পতিবার থেকে দেশব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী শুরু পঞ্চগড়ে সময় টিভির প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপিত লোকসভা নির্বাচন উপলক্ষে বাংলাবান্ধা চেকপোস্ট ৩ দিনের ছুটি নবীগঞ্জে লটারির মাধ্যমে কৃষকের তালিকা তৈরী

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে

ইনফিনিক্স এর আয়োজনে রোবটিক্স প্রতিযোগিতা অনুষ্টিত

ফাহিমা তুজ জোহরা
  • খবর আপডেট সময় : সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪
  • ১২৫ এই পর্যন্ত দেখেছেন

স্মার্টফোন ব্র্যান্ড ইনফিনিক্স এর উদৌগে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাসে দুইদিনব্যাপী রোবটিক্স ইভেন্ট অনুষ্ঠিত হয়েছে ‘টেকস্প্রেকট্রা ২.০’ নামের এই রোবটিক প্রতিযোগিতা দেখতে ক্যাম্পাসে জড়ো হয় শতশত শিক্ষার্থী।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রোবটিক ক্লাবের তত্ত্বাবধানে অনুষ্ঠিত এই আয়োজনে ৫০০ এর বেশি টেকপ্রেমী শিক্ষার্থী অংশগ্রহণ করেন। রোবট বানানো ও প্রোগ্রামিং নিয়ে শিক্ষার্থীরা তাদের দক্ষতা প্রদর্শনের সুযোগ পান এই আয়োজনে। অনুষ্ঠান শুরু হয় আইডিয়া কম্পিটিশিনের মাধ্যমে। শিক্ষার্থীরা এখানে রোবটিক প্রযুক্তি নিয়ে তাদের উদ্ভাবনী চিন্তাগুলো তুলে ধরেন।

উক্ত আয়োজনে তরুন শিক্ষার্থীদের এই প্রেরণাকে স্বাগত জানায় প্রযুক্তি ব্র্যান্ড ইনফিনিক্স। পাশাপাশি প্রযুক্তি সমৃদ্ধ ভবিষ্যৎ গড়তে তরুণদের উৎসাহিত করে গেমিংয়ে উন্নত অভিজ্ঞতা দিতে কাজ করছে ইনফিনিক্স।

রোবটিক প্রযুক্তি প্রদর্শনের এই আয়োজনে সবচেয়ে বেশি দৃষ্টি আকর্ষণ করে ‘সকারবট’ ও ‘লাইন-ফলোয়িং রোবট  রেস’ নামের প্রতিযোগিতা দুটি। শিক্ষার্থীদের বানানো রোবটগুলো এই প্রতিযোগিতায় দ্রুততার সাথে নির্ভুলভাবে লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হয়। রোবটের এমন আচরণ মোহিত করে উপস্থিত দর্শকদের।

সবচেয়ে বেশি গোল করার জন্য ‘সকারবট’ নামের গেমটিতে একটি বল নিয়ে লড়াই করে বেশ কয়েকটি রোবট। অন্যদিকে, অত্যন্ত উত্তেজনাপূর্ণ লাইন-ফলোয়িং রোবট রেসে সবার আগে ফিনিশ লাইনে পৌঁছাতে দৌড়ায় আরও কয়েকটি রোবট। মাত্র ৩ সেন্টিমিটার প্রস্থের একটি ট্র্যাকে এই প্রতিযোগিতায় নামে রোবটগুলো।

মূলত, নতুন ধরনের রোবট তৈরি করে অগ্নি-নির্বাপণ ও যাতায়াত ব্যাবস্থায় নানা সমস্যা সমাধান করতে টেকস্পেকট্রা ২.০ আয়োজন করা হয়। ইনিফিনিক্সের মাধ্যমে এমন একটি উদ্ভাবনী প্লাটফর্ম পায় আগ্রহী ও উদ্যোগী শিক্ষার্থীরা। বাংলাদেশের গেমিং ও রোবটিকস ইন্ডাস্ট্রির সম্ভাবনাময় ভবিষ্যতের ইঙ্গিতও পাওয়া যায় এই সফল আয়োজনের মাধ্যমে।

ইনফিনিক্সের উৎসাহে শিক্ষার্থীরা এই আয়োজনে উন্নত ভবিষ্যতের মান নির্ধারন করেন। পাশাপাশি বর্তমানই যে আগামীতে পৌঁছানোর পথ, সেটি আবারও মনে করিয়ে দেন তারা। প্রতিযোগিতায় অংশগ্রহনকারীদের শুভেচ্ছা জানাতে অন্যান্যদের মাঝে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ইনফিনিক্স ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102