বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৫:০৮ অপরাহ্ন
শিরোনাম :

ডিলিট হবে লাখো জিমেইল অ্যাকাউন্ট, রক্ষা পাবেন যেভাবে

আইটি ডেস্ক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ১০ নভেম্বর, ২০২৩
  • ১২৪ এই পর্যন্ত দেখেছেন

বর্তমানে জিমেইল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যাপ। কারণ জিমেলই ব্যবহার করে বিভিন্ন ধরনের ডকুমেন্ট, ছবি এবং ভিডিও শেয়ার করা হয় ই-মেইলের মাধ্যমে। অফিসের কাজ থেকে শুরু করে স্কুলের কাজ এবং ব্যক্তিগত প্রয়োজনেও জিমেইল ব্যবহার করে হয়ে থাকে।

ডিসেম্বরেই ডিলিট হতে চলেছে লাখ লাখ নিস্ক্রিয় জিমেইল অ্যাকাউন্ট। এরইমধ্যে ব্যবহারকারীদের সতর্কতা মেসেজও পাঠাতে শুরু করেছে প্রযুক্তি জায়ান্টটি।

যেসব অ্যাকাউন্ট ডিলিট করা হবে: অনেকেই বিভিন্ন কারণে একাধিক জিমেইল অ্যাকাউন্ট খুলে থাকেন। তবে অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায়, একটি বা দুটি অ্যাকাউন্ট বাদে বাকি অ্যাকাউন্ট আর ব্যবহার করা হয়ে ওঠে না। সেই সব নিষ্ক্রিয় জিমেইল অ্যাকাউন্টই মুছে ফেলবে গুগল।

প্রযুক্তি বিষয়ক সাইট দ্য ভার্জ জানায়, যেসব জিমেইল অ্যাকাউন্ট দুই বছর ধরে নিষ্ক্রিয় রয়েছে, সেগুলো পর্যায়ক্রমে মুছে ফেলা হবে। ইমেইল পড়া বা পাঠানো, গুগল ড্রাইভ ব্যবহার, ইউটিউবে ভিডিও দেখা, গুগল প্লে-স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা, গুগল সার্চ ব্যবহার করা বা তৃতীয় পক্ষের কোনো অ্যাপে সাইন ইন করতে গুগলের অ্যাকাউন্ট ব্যবহার করলে সেই অ্যাকাউন্টগুলোকে সক্রিয় হিসেবে বিবেচনা করা হবে।

যে ধরনের অ্যাকাউন্ট ডিলিট হবে না: যেসব অ্যাকাউন্ট ব্যবহার করা হয়, সেগুলো গুগল মুছবে না। অর্থাৎ যাদের গুগল বা জিমেইল অ্যাকাউন্ট দিয়ে ইউটিউব খোলা আছে তাদের অ্যাকাউন্ট ডিলিট করা হবে না। অর্থাৎ যে অ্যাকাউন্ট থেকে ইউটিউব ভিডিও পোস্ট করা হবে কিংবা ভিডিও দেখা হবে সেটি গুগলে থাকবে।

গুগল শুধুমাত্র ব্যক্তিগত অ্যাকাউন্ট ডিলিট করছে। আপনার যদি ব্যবসা বা কোনো শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে অ্যাকাউন্টটি যুক্ত থাকে, তবে তাও ডিলিট করা হবে না। অর্থাৎ দুই বছর ধরে শুধু ইমেইল আদান-প্রদান না করলেও অ্যাকাউন্ট মুছে ফেলবে না গুগল।

যেভাবে রক্ষা করবেন অ্যাকাউন্ট: আপনার অ্যাকাউন্ট যদি গত ২ বছর বা বেশ কিছু সময় ধরে নিস্ক্রিয় থাকে, তাহলে সহজ কয়েকটি ধাপ মেনে অ্যাকাউন্ট ডিলিট হওয়া ঠেকাতে পারবেন। এ বিষয়ে কিছু পরামর্শ দিয়েছে গুগল।

১.প্রথমে জিমেইল ইনবক্স খুলে দেখতে হবে গুগল আপনাকে এই সংক্রান্ত কোনো মেইল পাঠিয়েছে কিনা। মেইল এসে থাকলে সেখানে ক্লিক করে পুনরায় অ্যাক্টিভ করে নিতে পারেন।

২.লগইন করে মেইল আদান-প্রদান করুন। পাশাপাশি ড্রাইভ ব্যবহার করতে পারেন।

৩.গুগল প্লে স্টোর থেকে বিবিন্ন অ্যাপ ডাউনলোড করতে পারেন।

৪.অ্যাকাউন্ট ব্যবহার করে ইউটিউবে ভিডিও দেখুন।

৫.গুগলে কিছু সার্চ ব্যবহার করা বা তৃতীয় পক্ষের কোনো অ্যাপে সাইন ইন করতে হবে।

জিমেইল অ্যাকাউন্ট দীর্ঘদিন নিস্ক্রিয় থাকলে নিরাপত্তা সংক্রান্ত সমস্যা হতে পারে। হ্যাকার বা সাইবার অপরাধীদের মূল টার্গেট থাকে এই সব জিমেইল। এসব অ্যাকাউন্টে কোনো টু-স্টেপ ভেরিফিকেশন কিংবা শক্ত পাসওয়ার্ড না থাকায় হ্যাক হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102