শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৯:০৩ অপরাহ্ন
শিরোনাম :
আরাফার দিনের গুরুত্ব ও তাৎপর্য কারিগরি শিক্ষার প্রসারে কাজ করছে সরকার— শফিকুর রহমান চৌধুরী এমপি মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবীতে তেঁতুলিয়ায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামানকে প্রবাসীদের অভিনন্দন ঈদুল আজহাকে সামনে রেখে নবীগঞ্জে ব্যস্ত কামার শিল্পীরা অনলাইনে কোরবানির পশু কেনা-বেচা শুরু করেছে বিক্রয় শ্রীমঙ্গলে গ্যাস লাইনের উপর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ হঠাৎ অসুস্থ হয়ে ড. এ কে আব্দুল মোমেন সিএমএইচে ভর্তি নিউইয়র্কে সিরাজুল আলম খানের প্রথম প্রয়ান দিবস পালিত ঠাকুরগাঁওয়ে স্বাস্থ্যকর খাদ্য উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

কেয়ার ভিসা কমাতে যাচ্ছে যুক্তরাজ্য, আসতে পারে নতুন শর্ত

অনলাইন ডেস্ক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩
  • ৮৭ এই পর্যন্ত দেখেছেন

যুক্তরাজ্যে কেয়ার ওয়ার্কার ভিসার সংখ্যা কমাতে স‌ক্রিয়ভা‌বে চিন্তা কর‌ছে দেশটির সরকার। সরকা‌রের মন্ত্রীরা ভিসার সংখ্যা কমিয়ে নতুন শর্ত যুক্ত করার বিষয়ে নতুন পরিকল্পনা গ্রহণের ঘোষণা দি‌য়ে‌ছেন। ইমি‌গ্রেশনমন্ত্রী রবার্ট জে‌নে‌রিক ব‌লে‌ছেন, কীভাবে কেয়ার সেক্টরে বিদেশি কর্মী কমানো যায় সে ব্যাপারে সরকার শিগগিরই সিদ্বান্ত নেবে।

কেয়ার ভিসায় বি‌ভিন্ন দেশ থে‌কে বিপুল সংখ্যক মানুষ যুক্তরাজ্যে আস‌লেও তা‌দের কা‌জের অভিজ্ঞতা ও দক্ষতা না থাকা, ভাষাগত অদক্ষতার কার‌ণে কাজ পাচ্ছেন না। বাংলাদেশিসহ বি‌ভিন্ন অভিবাসী ক‌মিউনিটিতে কেয়ার ভিসা নি‌য়ে হাজার হাজার পাউন্ডের বাণিজ্য, বহু কেয়ার হোমের লাইসেন্স বা‌তিল এবং কর্মীদের এনে কাজ দি‌তে না পারার মতো অসংখ্য অভিযোগ রয়েছে। অন্যদিকে কেয়ার হোমগু‌লো বল‌ছে, যারা বাংলাদেশসহ বি‌ভিন্ন দেশ থে‌কে কেয়ার ভিসায় আসছেন, তা‌দের কা‌জের ও ভাষাগত ন্যূনতম দক্ষতা না থাকায় কাজ দি‌তে পারছেন না তারা।

গত বছর ৭৭ হাজার ৭০০ জন‌কে কেয়ার ভিসা দি‌য়ে‌ছে যুক্তরাজ্যের হোম অফিস। ২০২১ সালে প্রবীণদের পরিচর্যা কর্মীদের ‘শ‌র্টেজ অকু‌পেশন’ তালিকায় যুক্ত করা হয়। ব্রেক্সিটের পর ক্রমবর্ধমান শূন্যপদ পূরণের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। গত বছর কেবল ভারত থে‌কে ৩০ হাজার, নাইজেরিয়া থে‌কে ১৮ হাজার ও জিম্বাবু‌য়ে থে‌কে ১৭ হাজার কর্মী কেয়ার ভিসায় যুক্তরাজ্যে এসেছেন।

চলতি সপ্তাহে যুক্তরাজ্যের অভিবাসন মন্ত্রী রবার্ট জে‌নে‌রিক কম দক্ষ কর্মীদের যুক্তরাজ্যে আসার পথ খুলে দেওয়ায় সা‌বেক প্রধানমন্ত্রী বরিস জনসনের সরকারের সমালোচনা করেছেন। তিনি ব‌লে‌ছেন, সরকা‌রের মন্ত্রীরা এখন অভিবাসী শ্রমিকদের ন্যূনতম বেতনের মাত্রা আরও বাড়ানোর পরিকল্পনা কর‌ছেন। তারা অভিবাসী কর্মীদের ভিসার সংখ্যা কমানোর বিষয়ে স‌ক্রিয়ভা‌বে কাজ করছেন।

উল্লেখ্য, পয়েন্টভিত্তিক বর্তমান ব্যবস্থায় অভিবাসী কর্মীদের ন্যূনতম বার্ষিক বেতন ২৬ হাজার পাউন্ডের বে‌শি। ন্যূনতম বেতন বাড়ানো হলে বাংলাদেশসহ বহু দে‌শের কর্মীদের জন্য যুক্তরাজ্যের ভিসা পাওয়া কঠিন হ‌তে পারে।

অভিবাসনমন্ত্রী জে‌নে‌রিক ব‌লেছেন, বিদেশি কর্মীদের জন্য কেয়ার ভিসা ও ডিপেন্ডেন্ট ভিসার সংখ্যা হ্রাস করার কথাও বিবেচনা করছে সরকার। আমি মনে করি কেয়ার ভিসায় লাখো বিদেশি কর্মী এরই মধ্যে যুক্তরাজ্যে এসেছেন। এখন বিষয়‌টি সতর্কতার সঙ্গে বিবেচনা করা দরকার।

হোম অফিসের একজন মুখপাত্র বলেছেন, আমরা নেট মাইগ্রেশন কমাতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের অভিবাসন ব্যবস্থার অপব্যবহার রোধ করার জন্য শক্তিশালী ব্যবস্থা রয়েছে। নিয়োগকর্তারা নিয়ম ভঙ্গ করলে প্রয়োজনে স্পন্সর লাইসেন্স প্রত্যাহার করাসহ ব্যবস্থা নেওয়া হবে।

লন্ডনের লেক্সপার্ট সলিসিটর্সের কর্ণধার ব্যারিস্টার শুভাগত দে শুক্রবার বলেছেন, এমন বাস্তবতায় সরকার আয়ের সীমা বাড়িয়ে কেয়ার ভিসায় নতুন শর্ত আরোপ কর‌তে পারে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102