শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:১২ অপরাহ্ন
শিরোনাম :
ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত ওয়েলস আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত রাণীশংকৈলে প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ঘুষ, দূর্নীতি, অনিয়ম ও তদবির বানিজ্য বরদাশত করা হবে না ছাতকে সড়ক দুর্ঘটনায় সঙ্গীত শিল্পী পাগল হাসান সহ নিহত ২ আগামী বছর মুজিবনগর দিবসের পুর্বে মুজিবনগরকে আন্তর্জাতিক মানের পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে—-আ ক ম মোজাম্মেল হক বৃহস্পতিবার থেকে দেশব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী শুরু পঞ্চগড়ে সময় টিভির প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপিত লোকসভা নির্বাচন উপলক্ষে বাংলাবান্ধা চেকপোস্ট ৩ দিনের ছুটি নবীগঞ্জে লটারির মাধ্যমে কৃষকের তালিকা তৈরী

সকালে চিড়া খেলে কী হয়?

লাইফস্টাইল ডেস্ক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩
  • ৫১ এই পর্যন্ত দেখেছেন

চিড়া-দই কিংবা দুধ-কলা দিয়ে চিড়া খাওয়ার প্রচলন বেশ পুরনো। পেটের সমস্যা দেখা দিলে অনেকসময় পরিবারের বড়রা চিড়া খাওয়ার পরামর্শ দেন। সকালের নাশতায় অনেক বাড়িতেই এই খাবারটি খাওয়া হয়।

বর্তমানে স্বাস্থ্য সচেতন তরুণদের কাছে সকালের নাশতা হিসেবে পছন্দ ওটস, কর্ণফ্লেক্স, টোস্ট জাতীয় খাবার। তবে পুষ্টিবিদরা জানাচ্ছেন, যদি সকালে স্বাস্থ্যকর খাবারের কথা চিন্তা করেন তবে ওটস বা কর্ণফ্লেক্সের তুলনায় অনেকাংশেই এগিয়ে রয়েছে চিড়া। যাদের দুধ খেলে পেটে সমস্যা হয় তারা চিড়ার সঙ্গে দই মিশিয়ে খেতে পারেন।

সকালের নাশতায় চিড়া খাবেন কেন?

আগের রাতে ভারী খাবার খেয়ে পেটে গণ্ডগোল হয়েছে? সকালে কিছু খেতে ইচ্ছে করছে না। পেট ভার লাগছে? এমনটা হলে সকালের নাশতায় রাখতে পারেন দই-চিড়া। এতে পেট ঠাণ্ডা থাকবে।

ওট্‌স, কর্নফ্লেক্স, পাউরুটির মতো খাবারগুলো উপকারি হলেও ফাইবারের পরিমাণ থাকে বেশি। যাদের ফাইবার খেলে সমস্যা হয় তারা অনায়াসে চিড়া খেতে পারেন। চিড়া থাকা ফাইবার সহজপাচ্য। শিশু থেকে বয়স্ক সবাই এই খাবার খেতে পারেন।

দেহের জন্য প্রক্রিয়াজাত খাবার ক্ষতিকর। চিড়া প্রক্রিয়াজাত নয়। তাই এই খাবারের পুষ্টিগুণ থাকে অক্ষত। পাশাপাশি রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে চিঁড়ে।