শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন
শিরোনাম :
আরাফার দিনের গুরুত্ব ও তাৎপর্য কারিগরি শিক্ষার প্রসারে কাজ করছে সরকার— শফিকুর রহমান চৌধুরী এমপি মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবীতে তেঁতুলিয়ায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামানকে প্রবাসীদের অভিনন্দন ঈদুল আজহাকে সামনে রেখে নবীগঞ্জে ব্যস্ত কামার শিল্পীরা অনলাইনে কোরবানির পশু কেনা-বেচা শুরু করেছে বিক্রয় শ্রীমঙ্গলে গ্যাস লাইনের উপর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ হঠাৎ অসুস্থ হয়ে ড. এ কে আব্দুল মোমেন সিএমএইচে ভর্তি নিউইয়র্কে সিরাজুল আলম খানের প্রথম প্রয়ান দিবস পালিত ঠাকুরগাঁওয়ে স্বাস্থ্যকর খাদ্য উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ইউরোপ-আমেরিকায় বড় হুমকি ডেঙ্গু: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩
  • ৪৮ এই পর্যন্ত দেখেছেন

হুঁশিয়ারি উচ্চারণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে চলতি দশকের মধ্যে আমেরিকা, ইউরোপ ও আফ্রিকার নতুন নতুন অংশে ডেঙ্গু রোগ ‘বড় এক হুমকি’ হয়ে দেখা দিতে পারে। সম্প্রতি সংস্থাটির প্রধান বিজ্ঞানী ও সংক্রামক রোগবিশেষজ্ঞ জেরমি ফারার এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।

এশিয়া ও লাতিন আমেরিকার দেশগুলোয় এতদিন ডেঙ্গুর প্রকোপ দেখা দিলেও তাপমাত্রা বাড়ায় নতুন করে ইউরোপ ও আমেরিকায় রোগটির প্রাদুর্ভাব শুরু হবে বলে জানিয়েছেন জেরমি ফারার। তার মতে, উষ্ণ আবহাওয়া ডেঙ্গুবাহী এডিস মশার বংশবিস্তারে অনুকূল পরিবেশ তৈরি করে।

সম্প্রতি এমনই একটি প্রতিবেদন প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স। ডব্লিউএইচও’র হিসাবে, ডেঙ্গুতে প্রতিবছর আনুমানিক ২০ হাজার মানুষ মারা যাচ্ছে। ২০০০ সাল থেকে বিশ্বে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ৮ গুণ বেড়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, জলবায়ু পরিবর্তন ডেঙ্গুর প্রভাব বৃদ্ধির সবচেয়ে বড় কারণ। সেই সঙ্গে নগরায়ণও এর অন্যতম কারণ।

অনেক ডেঙ্গু রোগীর তথ্য অজানা থাকায় মোট রোগীর সঠিক হিসাব জানা যায়না। তবুও বিভিন্ন দেশের সরকারের দেয়া হিসাব অনুযায়ী, গত বছর বিশ্বে ৪২ লাখ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন। এ বিষয়ে জনস্বাস্থ্যবিদেরা সতর্ক করে বলছেন, এ বছর ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা সব রেকর্ড ছাড়িয়ে যাবে।

এ বছর ডেঙ্গুর প্রকোপ চলছে বাংলাদেশ। বছরের প্রথম ৯ মাসে ডেঙ্গুতে মৃত্যু হাজার ছাড়িয়েছে। বাংলাদেশে এর আগে কখনো ডেঙ্গুর এতটা প্রকোপ দেখা যায়নি।

জেরমি ফারার বলেন, ডেঙ্গুর বিষয়ে আমাদের আরও গুরুত্ব দিয়ে আলোচনা ও পদক্ষেপ নিতে হবে। ভবিষ্যতে বড় বড় অনেক শহরে এই রোগের প্রাদুর্ভাব দেখা দেবে। এতে জনস্বাস্থ্যে তৈরি হবে নতুন চাপ। এই চাপ কীভাবে মোকাবেলা করা হবে, সেই লক্ষ্যে দেশগুলোকে এখনই প্রস্তুত করা প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল, দক্ষিণ ইউরোপ ও আফ্রিকার নতুন অংশে একবার ডেঙ্গুর প্রাদুর্ভাব শুরু হলে স্থানীয়ভাবে তা মহামারির রূপ নিতে পারে বলে মনে করেন জেরমি ফারার।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102