শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১০:১০ অপরাহ্ন
শিরোনাম :
আরাফার দিনের গুরুত্ব ও তাৎপর্য কারিগরি শিক্ষার প্রসারে কাজ করছে সরকার— শফিকুর রহমান চৌধুরী এমপি মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবীতে তেঁতুলিয়ায় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামানকে প্রবাসীদের অভিনন্দন ঈদুল আজহাকে সামনে রেখে নবীগঞ্জে ব্যস্ত কামার শিল্পীরা অনলাইনে কোরবানির পশু কেনা-বেচা শুরু করেছে বিক্রয় শ্রীমঙ্গলে গ্যাস লাইনের উপর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ হঠাৎ অসুস্থ হয়ে ড. এ কে আব্দুল মোমেন সিএমএইচে ভর্তি নিউইয়র্কে সিরাজুল আলম খানের প্রথম প্রয়ান দিবস পালিত ঠাকুরগাঁওয়ে স্বাস্থ্যকর খাদ্য উৎপাদন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

হারাম উপর্জনকারীর বাসায় খাওয়া কি জায়েজ?

ইসলাম ডেস্ক
  • খবর আপডেট সময় : মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩
  • ৫১ এই পর্যন্ত দেখেছেন

প্রতিবেশী ও আত্মীয়-স্বজনের মধ্যে যাদের উপর্জন হারাম, তারা অনেক সময় বাসায় দাওয়াত করে বা কোনো হাদিয়া দেয় যা এড়ানো সম্ভব হয় না। এ সব ক্ষেত্রে তাদের বাসায় দাওয়াত খাওয়া বা হাদিয়া গ্রহণ করা বৈধ হবে। তবে এ রকম খাবার বা হাদিয়া থেকে বেঁচে থাকা উত্তম।

কেউ সম্পদ উপার্জনের ক্ষেত্রে কোনো অন্যায় করলে তার দায়ভার সে বহন করবে। হারাম উপার্জনকারী অন্য কাউকে হাদিয়া দিলে বা দাওয়াত করে খাওয়ালে তার জন্য সেটা হারাম হবে না।

হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) হতে বর্ণিত হয়েছে,

أنه سئل عمن له جار يأكل الربا ، ويدعوه إلى طعامه؟ فقال : أجيبوه ؛ فإنما المهنأ لكم ، والوزر عليه

তাকে এক ব্যক্তি জিজ্ঞাসা করেছিল, সুদ খায় এমন প্রতিবেশী যদি দাওয়াত দেয়, তাতে অংশগ্রহণ করা যাবে কি না? তিনি বলেন, দাওয়াতে অংশ গ্রহণ করো। তার পরিবেশিত খাবার তোমাদের জন্য গ্রহণীয়। উপার্জনের গুনাহ তার উপর বর্তাবে। (জামেউল উলুম ওয়াল হেকাম ৭১)

তবে হারাম উপার্জনের সাথে যুক্ত আত্মীয় ও প্রতিবেশীদেরকে তাদের পরিণাম সম্পর্কে সতর্ক করা, হারাম থেকে বিরত থাকার জন্য বোঝানো ও উপদেশ দেওয়া কর্তব্য। যে সব ক্ষেত্রে দাওয়াত বা হাদিয়া গ্রহণ করা থেকে বিরত থাকলে হারাম উপার্জনকারী নিজের কৃতকর্মের জন্য লজ্জিত হতে পারে, সেসব ক্ষেত্রে তাই করা উচিত। কিন্তু যদি কোনো ক্ষেত্রে পরিস্থিতি এ রকম হয় যে, দাওয়াত গ্রহণ না করলে ইতিবাচক কোনো প্রভাব পড়ার সম্ভাবনা নেই, শুধু সম্পর্ক নষ্ট হবে, সে সব ক্ষেত্রে দাওয়াত কবুল করে সুযোগ অনুযায়ী তাকে বোঝানোর চেষ্টা করা যেতে পারে।

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102