বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২৮ অপরাহ্ন
শিরোনাম :
সাংবাদিক মোঃ সেলিম উদ্দিনের মাতার মৃত্যুতে লন্ডন বাংলা প্রেসক্লাব নেতৃবৃন্দের শোক দেশের ভাবমূর্তি নষ্ট কারীদেরকে রুখে দিতে হবে অহংকারের একুশ আমাদের আত্মপরিচয় মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রপতির বাণী একুশে পদক প্রাপ্তদের মাঝে প্রধানমন্ত্রীর পদক বিতরণ ছাতকে মনিপুরী সম্প্রদায়ের অষ্টপ্রহর লীলাকীর্ত্তন সম্পন্ন রশিদপুরে নতুন প্লান্টের উদ্বোধন ও বিবিয়ানা গ্যাস ফিল্ড পরিদর্শনে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন অপপ্রচার রোধে একত্রে কাজ করবে —- তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী রায়হান আহমেদ তামীমের ‘যাবতীয় তুমি সমাচার’

রাণীশংকৈলে চিচিঙ্গা চাষে স্বাবলম্বী চাষিরা

ঠাকুরগাঁও সংবাদদাতা
  • খবর আপডেট সময় : শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪৬ এই পর্যন্ত দেখেছেন

ধান চাষে অনুপযোগী এবং বন্যার পানি থেকে উঁচু জমিতে চিচিঙ্গা চাষ করে আর্থিকভাবে লাভবান হয়েছেন ঠাকুরগাঁওয়ের  অনেক কৃষক। চিচিঙ্গা চাষ করে অনেক কৃষকের সুদিন এসেছে। খরচ কম এবং ফলন ভালো হওয়ায় অর্থিকভাবে লাভবান হচ্ছেন ঠাকুরগাঁওয়ের চাষিরা।

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার নন্দুয়ার ইউনিয়নের সন্ধারই  গ্রামে গিয়ে দেখা যায়, অনেক জমিতে চিচিঙ্গা চাষ করেছে কৃষকেরা। ভালো ফলন ও দাম পাওয়ায় খুশি তারা ।

কৃষকরা বাঁশের খুঁটি , লাইলন সুতা ও জিয়াইতার ব্যবহার করে তৈরি করা হয়েছে মাঁচা। আর মাচায় ঝুলছে ছোট বড় অসংখ্য চিচিঙ্গা। যা একসময় বাড়ির উঠানে ও ঘরের চালে শুধু পরিবারের সবজির চাদিহা পূরনের জন্য স্বল্প পরিসরে চাষ করা হতো। তবে বর্তমানে চাষ হচ্ছে বানিজ্যিক ভাবে।চাহিদা বেশি থাকায় দেশের বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ী সহ এলাকার পাইকাররা জমি থেকেই চিচিঙ্গা কিনে নিয়ে যাচ্ছে।

সন্ধারই এলাকার কৃষক বাবুল হোসেন বলেন,  চিচিঙ্গা একটি লাভজনক ফসল। আর তাই বেশি লাভের আশায় ধানী জমিতে সবজি জাতীয় ফসল চিচিঙ্গা চাষ করেছে অনেকেই। ক্রেতাদের কাছে চাহিদা বেশি থাকায় জমি থেকে বিক্রি হওয়ার ফলে পরিবহন খরচ লাগে না কৃষকের। প্রতি বিঘা জমিতে খরচ হয় ৪০ হাজার টাকার মত। আর বিঘা প্রতি (৩৩ শতাংশ) জমিতে এক থেকে দেড় লাখ লক্ষ টাকার চিচিঙ্গা বিক্রি করা যায়। খরচ কম ও লাভ বেশি হওয়ায় চিচিঙ্গা চাষে ঝুঁকছে কৃষকরা।
চিচিঙ্গা চাষ করে ভালো দাম পেয়ে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন তারা।

অনেক কৃষক পুকুর পাড়ে উঁচু নিচু জায়গায় চিচিঙ্গা চাষ করে। যেখানে কোন ফসল হয়না সেখানেও চিচিঙ্গা চাষ করা যায় বলে কৃষকরা জানান।

রানীশংকৈল উপজেলার কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম জানান, এ বছর উপজেলায় ৩৫ হেক্টর জমিতে চিচিঙ্গা চাষ হয়েছে। চিচিঙ্গা চাষের জন্য কৃষকদের প্রশিক্ষণসহ উন্নত জাতের বীজ ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। কম খরচে লাভ বেশি হওয়ায় কৃষকেরা চিচিঙ্গা চাষে আগ্রহী হচ্ছেন।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102