শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৮:৫৭ পূর্বাহ্ন

ঋষি সুনাককে স্বাগত জানালেন মোদি

যুক্তরাজ্য অফিস
  • খবর আপডেট সময় : শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ৩১ এই পর্যন্ত দেখেছেন

জি২০’র ১৮তম শীর্ষ সম্মেলন শুরু হবে শনিবার (৯ সেপ্টেম্বর) থেকে। সম্মলনে ২৫ জনের বেশি বিশ্ব নেতা এবং তাদের সহকারী ও প্রতিনিধিরা অংশ নেবেন। ইতোমধ্যে নয়াদিল্লির পালাম এয়ারফোর্স বিমানবন্দরে সস্ত্রীক অবতরণ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তাকে স্বাগত জানিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

স্ত্রী অক্ষতা মূর্তির সঙ্গে শুক্রবার অবতরণ করেন সুনাক। এসময় তাদের উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন ভারতের ভোক্তা বিষয়ক, খাদ্য ও জনবন্টন প্রতিমন্ত্রী অশ্বিনী কুমার চৌবে।

সম্মেলনে অংশ নিতে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভারতের উদ্দেশে যাত্রা করেছেন। তার সঙ্গে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান, ডেপুটি চিফ অব স্টাফ জেন ও’ম্যালি ডিলন এবং ওভাল অফিসের পরিচালক অ্যানি টমাসিনিসহ এয়ার ফোর্স ওয়ানের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা রয়েছেন।

শীর্ষ সম্মেলনে উপস্থিতদের মধ্যে রয়েছেন ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এবং ব্রাজিলের রাষ্ট্রপতি লুইজ ইনাসিও লুলা দা সিলভা। সকলেই তাদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন।

শুক্রবার আগত নেতাদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন, যুক্তরাজ্যের সুনাক, জাপানের কিশিদা, বাংলাদেশের শেখ হাসিনা, ইতালির জর্জিয়া মেলোনি, চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং, অস্ট্রেলিয়ার আলবানিজ ও সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট এইচএইচ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান।

১০ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রাজিলের রাষ্ট্রপতি লুলার কাছে জি২০ প্রেসিডেন্সি হস্তক্ষেপ করবেন। পরবর্তী বছরের জন্য এই জোটের সভাপতিত্ব করবে ব্রাজিল। সেই হিসেবে লাতিন আমেরিকার দেশটির মেয়াদকাল শুরু হবে ১ ডিসেম্বর থেকে। জি২০ ১৯তম সম্মেলন আয়োজন করবে রিও ডি জেনেরো।

নিউজ/ যুক্তরাজ্য / কেএলি

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102