বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন

ব্রিটিশ মিউজিয়ামের দুই হাজার শিল্পকর্ম চুরি, উদ্ধারের চেষ্টা চলছে

যুক্তরাজ্য অফিস
  • খবর আপডেট সময় : বুধবার, ৩০ আগস্ট, ২০২৩
  • ৯১ এই পর্যন্ত দেখেছেন

ব্রিটিশ মিউজিয়াম থেকে আনুমানিক দুই হাজার শিল্পকর্ম উধাও হয়ে গেছে। বিভিন্ন সময়ে চুরি যাওয়া এসব শিল্পকর্ম উদ্ধারে তৎপরতা চলছে বলে জানিয়েছে জাদুঘর কর্তৃপক্ষ।

বিশ্বের বিভিন্ন দেশের ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক নিদর্শনের জন্য খ্যাত ব্রিটিশ মিউজিয়াম থেকে উল্লেখযোগ্যসংখ্যক শিল্পকর্ম চুরি হয়ে গেছে। বিভিন্ন সময়ে এই ঘটনা ঘটলেও সম্প্রতি তা কর্তৃপক্ষের নজরে এসেছে।

চুরি হয়ে যাওয়া এসব জিনিসের মধ্যে স্বর্ণালঙ্কার ও বিভিন্ন দামি পাথর রয়েছে। তবে সেগুলো দর্শনার্থীদের জন্য অবমুক্ত ছিল না। সম্প্রতি বিবিসি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে জাদুঘরের ট্রাস্টির চেয়ারম্যান ও সাবেক অর্থমন্ত্রী জর্জ অসবর্ন এসব তথ্য জানিয়েছেন।

অসবর্ন সাক্ষাৎকারে বলেন, জাদুঘরটির সবকিছু ঠিকভাবে তালিকাভুক্ত করা হয়নি, যা এমন বড় একটি প্রতিষ্ঠানের জন্য খুবই অস্বাভাবিক ঘটনা।

ব্রিটেনের সাবেক এই অর্থমন্ত্রী আরও জানান কী কী চুরি গেছে, তার তালিকা করতে ফরেনসিক তদন্ত চালানো হয়েছে। তবে সংখ্যাটি আনুমানিক দুই হাজার বলে ধারণা তাদের।

সাক্ষাৎকারে চুরি যাওয়া এসব শিল্পকর্মের কিছু পুনরুদ্ধার সম্ভব হয়েছে বলে নিশ্চিত করেন তিনি। বলেন, কিছু জিনিস আমরা উদ্ধার করতে শুরু করেছি, যা কঠিন সময়ে আশার আলো দেখাচ্ছে। তবে কী কী ও কীভাবে সেগুলো উদ্ধার হয়েছে সেই বিষয়ে আর কোনো তথ্য তিনি দেননি। ব্রিটেনের প্রত্নতত্ত্ব সংশ্লিষ্ট কমিউনিটি জাদুঘর কর্তৃপক্ষকে এই বিষয়ে সহায়তা দিচ্ছে বলে জানান তিনি।

এদিকে মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, তারা সন্দেহভাজন একজনকে চুরির ঘটনায় জিজ্ঞাসাবাদ করেছে। তবে এখন পর্যন্ত কাউকে তারা গ্রেফতার করেনি।

এদিকে চুরির তদন্তে ব্যর্থতার দায় নিয়ে মিউজিয়ামের পরিচালক হার্টউইগ ফিশার তার দায়িত্ব থেকে সড়ে দাঁড়াবেন বলে শুক্রবার (২৫ আগস্ট) জানিয়েছেন।

ভ্রমণপিয়াসুদের কাছে লন্ডনের মিউজিয়ামটি অন্যতম জনপ্রিয় ও আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে পরিচিত। মিউজিয়ামে থাকা অনেক প্রাচীন নিদর্শনের মধ্যে অন্যতম ‘রোসেট্টা স্টোন’ নামের প্রাচীন মিশরীয় ধ্বংসাবশেষ, যেখানে হায়ারোগ্লিফিক বর্ণে বিভিন্ন লেখা খোদাই করা রয়েছে।

নিউজ/ যুক্তরাজ্য / কেএলি

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102