বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন

সর্বজনীন পেনশনে শীর্ষে প্রবাস, তলানীতে সমতা

অর্থনৈতিক প্রতিবেদক
  • খবর আপডেট সময় : রবিবার, ২৭ আগস্ট, ২০২৩
  • ৮৩ এই পর্যন্ত দেখেছেন

সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধনের ক্ষেত্রে সবার নিচে থাকলেও জনপ্রতি গড় চাঁদা দেয়ায় সবার ওপরে রয়েছেন প্রবাসীরা। নিবন্ধনের ক্ষেত্রে সবার ওপরে থাকা বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবীরা জনপ্রতি চাঁদা দেয়ার ক্ষেত্রে রয়েছেন তৃতীয় অবস্থানে। দ্বিতীয় স্থানে রয়েছে অনানুষ্ঠানিক খাতে কর্মরত বা স্বকর্মে নিয়োজিত ব্যক্তিরা। সবার নিচে রয়েছেন দারিদ্র্যসীমার নিচে থাকা ব্যক্তিরা।

গত ১৭ আগস্ট চালু হওয়ার পর থেকে সর্বশেষ কর্মদিবস গত বৃহস্পতিবার পর্যন্ত ৮ হাজার ২৩১ জন চাঁদা দিয়েছেন। এর মধ্যে প্রগতি কর্মসূচির আওতায় ৪ হাজার ৩৭১ জন, সুরক্ষায় ২ হাজার ৭৪১, সমতায় ৯১০ ও প্রবাস কর্মসূচিতে চাঁদা দিয়েছেন ২০৯ জন।

প্রবাস কর্মসূচিতে কম সাড়া পাওয়ায় এ কর্মসূচিকে ঘিরে নতুন করে ভাবছে সরকার। দেশে প্রবাসী আয়ে (রেমিট্যান্স) যে প্রণোদনা দেয়া হচ্ছে, তা পেনশন কর্মসূচির বিপরীতে দেয়া হতে পারে। নিবন্ধনের পর চাঁদা দিলে অন্য তিন কর্মসূচি স্বয়ংক্রিয়ভাবে চালু হলেও সমতা কর্মসূচির ক্ষেত্রে তা হতে একটু দেরি হবে। জাতীয় পেনশন কর্তৃপক্ষ আবেদনগুলো যাচাই-বাছাই করার পরই তা চূড়ান্ত হবে।

তবে চূড়ান্ত না হলেও এ কর্মসূচির আওতায় পরের মাসের চাঁদা দেয়া যাবে। সামাজিক সুরক্ষা কর্মসূচির আওতায় কেউ কোনো ভাতা পেয়ে থাকলে এ কর্মসূচিতে যুক্ত হওয়া যাবে না। সমতা কর্মসূচিটি দরিদ্র মানুষের জন্য, যাদের বার্ষিক আয় ৬০ হাজার টাকার কম।

এ কর্মসূচিতে চাঁদার অর্ধেক টাকা দেবে সরকার। তাই কোনো ভাতাভোগী যেন এ কর্মসূচিতে যুক্ত না হন, সেজন্যই মূলত যাচাই-বাছাই করা হবে। সমতা কর্মসূচিতে চাঁদার হার একটিই, আর তা হচ্ছে ৫০০ টাকা।

প্রতি চাঁদা দাতার বিপরীতে সরকার অনুদান দেবে আরো ৫০০ টাকা করে। সমতা কর্মসূচিতে ১৮ থেকে ৬০ বছর পর্যন্ত অর্থাৎ ৪২ বছর কেউ চাঁদা দিলে ৬০ বছরের পর থেকে চাঁদা দাতা মাসিক পেনশন পাবেন ৩৪ হাজার ৪৬৫ টাকা করে। চাঁদা দেয়ার জন্য এখন পর্যন্ত সোনালী ব্যাংকের সঙ্গেই চুক্তি করেছে পেনশন কর্তৃপক্ষ। উদ্বোধনের পর অগ্রণী, জনতা ও রূপালী ব্যাংকের সঙ্গেও বৈঠক হয়েছে। সেবা দেয়ার কাজটিকে আরো সহজ ও মানুষের দোরগোড়ায় পৌঁছাতে ভবিষ্যতে বেসরকারি কয়েকটি ব্যাংকের সঙ্গেও চুক্তি হওয়ার আলোচনা চলছে বলে জানা গেছে।

সূত্র জানায়, কর্মসূচি বাস্তবায়ন করতে দেশের ৬৪ জেলা প্রশাসকের (ডিসি) সঙ্গে এরই মধ্যে জুম বৈঠক করেছে পেনশন কর্তৃপক্ষ। এ কর্মসূচি অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়নে মানুষকে সহযোগিতা করতে ডিসিদের বলা হয়েছে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102