শনিবার, ০২ মার্চ ২০২৪, ০৯:০৩ পূর্বাহ্ন

পররাষ্ট্রমন্ত্রী

সমঝোতার বিষয় নেই, নির্বাচন অবাধ-সুষ্ঠু হবে

কূটনৈতিক প্রতিবেদক
  • খবর আপডেট সময় : রবিবার, ১৩ আগস্ট, ২০২৩
  • ৮৮ এই পর্যন্ত দেখেছেন

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা করার মতো কোনো বিষয় নেই। তবে নির্বাচন হবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ।

বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ঢাকা সফররত যুক্তরা‌ষ্ট্রের দুই কংগ্রেসম্যান রাজনৈতিক দলগুলোর সঙ্গে সমঝোতার পথ আছে কি না তা পররাষ্ট্রমন্ত্রীর কাছে জানতে চেয়েছেন। জবাবে মন্ত্রী জানান, সমঝোতার কোনো স্কোপ (সুযোগ) নেই। এসময় তিনি দেশটির কংগ্রেসম্যানদের কাছে প্রশ্ন রাখেন, তোমাদের দেশে কি নির্বাচনের সময় সরকার পতন হয়?

রবিবার (১৩ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক করেন যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যান এড কেইস ও রিচার্ড ম্যাকরমিক। বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

বৈঠকে আলোচনায় ছিল নির্বাচন প্রসঙ্গ। এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা (কংগ্রেসম্যানরা) নির্বাচনের কথা বলেছে। আমরা বললাম, সুষ্ঠু নির্বাচন নিয়ে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। নিজের তাগিদে আমরা একটা অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে চাই। এটা আমাদের প্রধানমন্ত্রী অঙ্গীকার করেছেন, আমরাও চাই। কারণ আমরা জনগণের সমর্থনে আছি। আওয়ামী লীগ সব সময় নির্বাচনে বিশ্বাস করে, নির্বাচনমুখী দল।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সমঝোতার কোনো সুযোগ আছে কি না তা কংগ্রেসম্যানরা জানতে চেয়েছেন জানিয়ে মোমেন বলেন, তারা (কংগ্রেসম্যান) বলেছে, তোমাদের কোনো সমঝোতার পথ আছে কি না তাদের (বিএনপি) সঙ্গে। আমরা বলেছি, তাদের যে দাবি সরকার পতন হবে, তাতে কোনো মতে সমঝোতার কোনো স্কোপ নেই।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যানদের কাছে তাদের দেশে নির্বাচনে সরকার পতন হয় কি না- প্রশ্ন রেখেছেন ড. মোমেন। তিনি বলেন, নির্বাচনের সময় তোমাদের দেশে (যুক্তরাষ্ট্র) কি সরকার পতন হবে? নিশ্চয়ই না। এরকম ডিমান্ড (বিএনপির যে চাওয়া) থাকলে তোমরা কি আলোচনায় বসবা? ওগুলোর প্রশ্নই উঠতে পারে না। আমরা আমাদের শাসনতন্ত্র অনুযায়ী নির্বাচন করবো।

মোমেন বলেন, নির্বাচনে সবাই অংশগ্রহণ করুক, সেটাই আমরা চাই। কে জিতবে না জিতবে, সেটা জনগণের ওপর নির্ভর করবে। আমরা বিশ্বাস করি, আমরা অনেক ভালো কাজ করেছি।

দেশের রাজনৈতিক দলগুলোর আন্তরিকতা থাকলে সুষ্ঠু ও সহিংসতা ছাড়া নির্বাচন সম্ভব বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, যতগুলো দল আছে সব দল যদি নির্বাচনে যোগদান করে, তারা যদি আন্তরিকভাবে সিদ্ধান্ত নেয়, অবাধ, সুষ্ঠু ও সহিংসতা ছাড়া নির্বাচন চায়, তাহলে নির্বাচন সহিংসতা ছাড়া হবে। সবার ঐকমত্যের ভিত্তিতে সহিংসতা ছাড়া নির্বাচন হবে। সরকার বা নির্বাচন কমিশন চাইলে সহিংসতা ছাড়া নির্বাচনের বিষয়ে গ্যারান্টি দেয়া যায় না।

মোমেন বলেন, আমরা বলেছি, এখানে নির্বাচন তোমাদের (যুক্তরাষ্ট্র) ওখানের চেয়ে ভালো হয়। তোমাদের ওখানে লোকে ভোট দেয় না। আমাদের এখানে অধিকাংশ লোক ভোট দেয়। সাত ভাগ লোকে ভোট দেয়। তোমাদের ওখানে লোক নির্বাচনে দাঁড়ায় না। এখানে একটা নির্বাচনে কয়েকশ লোক দাঁড়ায়। সেটা নিয়ে আমাদের কোনো অসুবিধা নেই। শুধু সব দলের মতের লোকের আন্তরিকতা দরকার।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে সমঝোতার বিষয়ে কোনো বার্তা দিল কি না কংগ্রেসম্যানরা- জানতে চাইলে মন্ত্রী বলেন, রিপাবলিক একজন বলল, আমরা সব সময় সমঝোতায় যাই। আমরা বলেছি, সমঝোতা করার মতো দাবি-দাওয়া তো এখানে নেই। আমরা চাই অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে। আমাদের উল্টা দল (বিএনপি) তো নির্বাচনের খবরই রাখে না। তারা চায় সরকার পতন। সরকার পতনের ইস্যু সংলাপে যাওয়ার মতো কোনো টপিক নয়।

যুক্তরাষ্ট্র নির্বাচন নিয়ে ফর্মুলা দিচ্ছে কি না বা নির্বাচন সুষ্ঠু হবে এ ব্যাপারে যুক্তরাষ্ট্র আশ্বস্ত কি না- জানতে চাইলে মোমেন বলেন, না। সেটা তাদের জিজ্ঞেস করেন।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102