রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ১০:০৭ অপরাহ্ন

মৃতের সংখ্যা বেড়ে ৮৯

যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে নিখোঁজ সহস্রাধিক

আন্তর্জাতিক ডেস্ক
  • খবর আপডেট সময় : রবিবার, ১৩ আগস্ট, ২০২৩
  • ৮৪ এই পর্যন্ত দেখেছেন

যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৮৯ জনে দাঁড়িয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখানে এখনো নিখোঁজ রয়েছেন হাজারের ওপর মানুষ।

ভয়াবহ দাবানলে এরই মধ্যে পুড়ে ছাই হয়ে গেছে দুই হাজারের বেশি ঘরবাড়ি। এতে কয়েকশ কোটি ডলারের ক্ষতি হয়েছে বলে ধারণা করছেন রাজ্যের গভর্নর জশ গ্রিন।

রাজ্যের গভর্নর সাংবাদিকদের জানান, এ পর্যন্ত ৮৯ জনের প্রাণহানি রেকর্ড করা হয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে। আমরা জনগণকে তার জন্য প্রস্তত হতে বলছি।

ফেডারেল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (এফইএমএ) জানিয়েছে, দাবানলে ২ হাজার ২০০টিরও বেশি অবকাঠামো ধ্বংস হয়ে গেছে নাহয় ক্ষতিগ্রস্ত হয়েছে। এগুলো পুনর্নির্মাণে অন্তত ৫৫০ কোটি মার্কিন ডলার দরকার হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে অভিযোগ উঠেছে, কর্মকর্তারা দাবানলের ভয়াবহতাকে অবহেলা করার কারণেই এত বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। রাজ্য কর্তৃপক্ষ বলেছে, তারা এই অভিযোগের বিষয়ে তদন্ত শুরু করতে চলেছে।

প্রায় ১৩ হাজার মানুষের বসবাস লাহাইনায়। একসময় শহরটির যেসব হোটেল-রেস্টুরেন্ট সারাক্ষণ প্রাণচঞ্চল থাকতো, দাবানলে পুড়ে আজ সেগুলোর অধিকাংশই নিশ্চিহ্ন হয়ে গেছে। জানা যায়, মাউই দ্বীপের পশ্চিমাংশে এখনো বিদ্যুৎ ও পানির সরবরাহ নেই। সেখানে দাবানলে ভুক্তভোগীদের খোঁজে কাজ চালিয়ে যাচ্ছে অনুসন্ধানী দলগুলো।

কোস্ট গার্ড বলেছে, শহরের পোতাশ্রয় এলাকায় পানি থেকে তারা ১৭ জনকে জীবিত উদ্ধার করেছে। এরা আগুন থেকে বাঁচতে সাগরে লাফিয়ে পড়েছিল। বেঁচে যাওয়া ও বাস্তুচ্যুত লোকদের জন্য ছয়টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। দুর্গত লোকদের হোটেল ও ভাড়া বাড়িতে রাখার পরিকল্পনা করা হচ্ছে।

হাওয়াইয়ের এই দ্বীপটিতে যুক্তরাষ্ট্রের অনেক ধনী ব্যক্তি বাস করেন, যার মধ্যে অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসও রয়েছেন।

এই ধনবুবের ও তার সঙ্গিনী লরেন সানচেজ এরই মধ্যে দাবানলে ক্ষতিগ্রস্তদের জন্য ১০ কোটি ডলার দেয়ার ঘোষণা দিয়েছেন।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102