রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের মাউই দ্বীপ, মৃত্যু বেড়ে ৮০

আন্তর্জাতিক ডেস্ক
  • খবর আপডেট সময় : শনিবার, ১২ আগস্ট, ২০২৩
  • ৭৪ এই পর্যন্ত দেখেছেন

ভয়াবহ দাবানলে পুড়ে তছনছ যুক্তরাষ্ট্রের হাওয়াই রাজ্যের মাউই। আজ শনিবার পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ৮০ জনে দাঁড়িয়েছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এতে নিখোঁজ রয়েছে আরও কয়েকশ’ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

হাওয়াই-এর অ্যাটর্নি জেনারেল শুক্রবার বলেছেন, দাবানল মোকাবিলায় কর্তৃপক্ষ কীভাবে সাড়া দিয়েছে- তা নিয়ে তিনি একটি তদন্ত শুরু করেছেন। এর আগে গভর্নর জোস গ্রিন দিনটিকে ‘হৃদয়বিদারক’ হিসেবে উল্লেখ করেছেন।

তিনি জানান, রাজ্যের ঐতিহাসিক নগরী লাহাইনার অন্তত এক হাজার ৭০০ ঘরবাড়ি ধ্বংস হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে হাজার হাজার লোক। শহরের ৮০ শতাংশ এলাকা দাবানলের আগুনে নিশ্চিহ্ন হয়ে গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অঞ্চলটিতে গত মঙ্গলবার প্রথম এ দাবানলের সূত্রপাত হয়। পরবর্তী সময়ে হারিকেন ডোরার প্রভাবে তৈরি হওয়া প্রচণ্ড বাতাসের কারণে ব্যাপকভাবে তা ছড়িয়ে পড়ে।

ইতিমধ্যে মাউই থেকে ১৪ হাজার পর্যটককে সরিয়ে নেওয়া হয়েছে। তবে বিদ্যুৎ ও ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ায় এখনো অনেক মানুষের সন্ধান পাওয়া যায়নি।

আগুনের কবল থেকে বেঁচে যাওয়া লাহাইনা শহরের বাসিন্দারা বলেছেন, তাদের বাড়ির দিকে যখন দাবানলের আগুন এগিয়ে আসছিল তখনও তাদের হুঁশিয়ার করার জন্য কোনো সতর্কসংকেত দেওয়া হয়নি। মাউই-এর প্রায় ১১ হাজার মানুষ এই দুর্যোগের মধ্যে বিদ‍্যুৎহীন অবস্থায় আছে।

উদ্ধার অভিযান এবং আগুন নেভানোর কার্যক্রম চলছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102