রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:১৬ অপরাহ্ন

নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তির বিলাসিতা নয়: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
  • খবর আপডেট সময় : বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩
  • ১৩৭ এই পর্যন্ত দেখেছেন

নির্বাচনের আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো ধরনের চুক্তি করার মতো বিলাসিতা সরকার করবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

বৃহস্পতিবার (১০ আগস্ট) বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমিতে ৩০ জনেরও বেশি বিশিষ্টজনের সঙ্গে পৌনে তিন ঘণ্টা ধরে মতবিনিময় শেষে পররাষ্ট্রমন্ত্রী সংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, আগামী ১২-১৫ আগস্ট চারদিনের সফরে বাংলাদেশে আসবেন দুই মার্কিন কংগ্রেসম্যান রিচার্ড ম্যাককরমিক ও এড কেস। সেই হিসেবে আগামীকাল শনিবার দুই কংগ্রেসম্যান ঢাকা আসছেন। তাদের প্রসঙ্গ উঠলে বৃহস্পতবিার আবদুল মোমেন বলেন, আমেরিকা আমাদের সঙ্গে সুসম্পর্ক গড়তে চায়। আমরা কাউকে আমন্ত্রণ জানাইনি, তারা নিজে থেকেই আসবে। আমরা খুব খুশি।

যুক্তরাষ্ট্রের সঙ্গে জিসোমিয়া ও আকসা চুক্তি কবে নাগাদ হতে পারে-এমন প্রশ্নের উত্তরে ড. মোমেন জানান, নির্বাচনের আগে এ সংক্রান্ত কোনো চুক্তি হবে না। তিনি বলেন, নির্বাচনের আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো ধরনের চুক্তি করার মতো বিলাসিতার ইচ্ছা সরকারের নেই। আমরা সবার আগে জনগণের ভাতের অধিকার নিশ্চিতে প্রাধান্য দিচ্ছি। প্রসঙ্গত, বাংলাদেশের সঙ্গে প্রতিরক্ষা সংক্রান্ত আকসা ও জিসোমিয়া নামের দুটি চুক্তি সই করতে আগ্রহী মার্কিন যুক্তরাষ্ট্র। আকসার (অ্যাকুজিশান অ্যান্ড ক্রস-সার্ভিসিং অ্যাগ্রিমেন্ট) অধীনে মার্কিন বাহিনী খাদ্য, জ্বালানি, গোলাবারুদ ও সরঞ্জামাদি বিনিময় করে থাকে। জিসোমিয়া (জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন অ্যাগ্রিমেন্ট) চুক্তির অধীনে সামরিক গোয়েন্দা তথ্যের বিনিময় হয়। দুর্নীতি রোধে নিষেধাজ্ঞা আসছে- এমন কোনো তথ্য সরকারের কাছে নেই উল্লেখ করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র অর্থপাচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে খুশি হব। পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশিরা যখন এক্সট্রা জুডিশিয়াল কিলিং, অংশগ্রহণমূলক নির্বাচন নিয়ে কথা বলে আমাদের দেশের সাংবাদিকরা সেসব নিয়ে প্রশ্ন করেন না। মতবিনিময়ের সময় একজন প্রস্তাব করেছেন যে, কীভাবে প্রশ্ন করতে হয় সেটা সাংবাদিকদের ওরিয়েন্টেশন দিতে।

ঢাকায় আসছে যুক্তরাষ্ট্রের কংগ্রেস প্রতিনিধিদল: আগামীকাল শনিবার চার দিনের সফরে বাংলাদেশে আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের দুইজন সদস্য। এদের একজন ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির কংগ্রেস সদস্য এড কেইস ও অপরজন রিপাবলিকান পার্টির রিচার্ড ম্যাকরমিক। কংগ্রেস প্রতিনিধিদল বাংলাদেশ সফরকালে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প সফর করবে। সেখানে রোহিঙ্গা ক্যাম্পে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন ও জাতিসংঘের সংস্থাগুলোর সঙ্গে বৈঠক করবে। রোহিঙ্গাদের আর্থিক অবস্থাসহ সামগ্রিক পরিস্থিতি পর্যবেক্ষণ করবে। ঢাকায় ফিরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া, বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দলগুলোর সঙ্গেও বৈঠক করবেন প্রতিনিধিদলের সদস্যরা।

সম্প্রতি একাধিক মার্কিন প্রতিনিধিদল ঢাকা সফর করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বৈশ্বিক দুর্নীতি দমন বিভাগের সমন্বয়ক রিচার্ড নেফিউ ৬-৮ আগস্ট তিন দিনের সফরে বাংলাদেশে এসেছিলেন। এর আগে জুলাইয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি আজরা জেয়ার নেতৃত্বে উচ্চপর্যায়ের প্রতিনিধিদল ঢাকায় এসেছিলেন। প্রতিনিধিদলের সদস্যরা ঢাকা সফরকালে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান, মানবাধিকার সুরক্ষা, মত প্রকাশের স্বাধীনতা প্রভৃতি বিষয়ে জোর দিয়েছেন।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102