সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৪৮ অপরাহ্ন
শিরোনাম :

সরকারের বিভিন্ন ভাতা প্রাপ্তির আবেদন অনলাইনে

নিজস্ব প্রতিবেদক
  • খবর আপডেট সময় : বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩
  • ১১০ এই পর্যন্ত দেখেছেন

সরকারের বিভিন্ন ভাতা, উপবৃত্তি ও আর্থিক অনুদান প্রাপ্তির আবেদন অনলাইনে করা যাবে। আজ বৃহস্পতিবার দুপুরে সমাজসেবা অধিদপ্তর ভবনে এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সমাজকল্যাণমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান আহমেদ।

অনলাইনে ভাতার আবেদন গ্রহণ কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ জাহাঙ্গীর আলম।

সরকার সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় বয়স্ক ভাতা, বিধবা ও স্বামী নিগৃহিতা ভাতা, প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি; হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় ভাতা ও উপবৃত্তি; বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় ভাতা ও উপবৃত্তি; অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় ভাতা ও উপবৃত্তি; চা-শ্রমিকদের জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় এককালীন আর্থিক অনুদান; ক্যান্সার, কিডনি ও লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ ও থ্যালাসেমিয়ায় আক্রান্ত রোগীদের আর্থিক সহায়তা; ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান কার্যক্রম বাস্তবায়ন করছে।

চলতি ২০২৩-২৪ অর্থবছরে বয়স্ক ভাতা পাবেন ৫৮.০১ লাখ, যা বিগত অর্থবছরের চেয়ে ১ লক্ষ বেশি; বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা সুবিধাভোগীর সংখ্যা ২৫.৭৫ লাখ, যা গত অর্থবছরের চেয়ে ১ লাখ বেশি; অসচ্ছল প্রতিবন্ধী ভাতা সুবিধাভোগীর সংখ্যা ২৯ লাখ, যা গত বছরের চেয়ে ৫ লাখ ৩৫ হাজার জন বেশি।

আজ থেকে ভাতা, উপবৃত্তি ও অনুদান প্রত্যাশিরা অনলাইনে আবেদন করতে পারবেন। নীতিমালা অনুযায়ী নির্বাচিত ব্যক্তিরা জিটুপি পদ্ধতিতে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস ও এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে ঘরে বসে সরকারের এ আর্থিক সুবিধা পাবেন।

সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) ড. আবু সালেহ মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) সৈয়দ মোঃ নূরুল বাসির, পরিচালক প্রতিষ্ঠান মোহাম্মদ কামরুল ইসলাম চৌধুরী, পরিচালক সামাজিক নিরাপত্তা ড. মোঃ মোকতার হোসেনসহ সমাজকল্যাণ মন্ত্রণালয় ও সমাজসেবা অধিদপ্তরের বিভিন্ন কর্মকর্তারা।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102