শনিবার, ০২ মার্চ ২০২৪, ১০:৪৩ পূর্বাহ্ন

টিসিবির জন্য সরকার

৪শ ৮৯ কোটি ৪০ লাখ টাকার তেল-ডাল-গম কিনছে

অর্থনৈতিক প্রতিবেদক
  • খবর আপডেট সময় : বুধবার, ৯ আগস্ট, ২০২৩
  • ৮৫ এই পর্যন্ত দেখেছেন

টিসিবির জন্য ৪৮৯ কোটি ৪০ লাখ ৪৮ হাজার ২৫০ টাকার তেল, ডাল ও গম ক্রয় করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরমধ্যে ১৬০ লাখ লিটার সয়াবিন তেল, ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল ও ৫০ হাজার মেট্রিক টন গম।

স্থানীয় উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে এসব পণ্য কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (৯ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আমিন উল আহসান সাংবাদিকদের ব্রিফ করেন।

অতিরিক্ত সচিব বলেন, আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৭তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৫তম বৈঠক হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ৪টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৭টি প্রস্তাব উপস্থাপন করা হয়। সবগুলো প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।

আমিন উল আহসান আরো জানান, টিসিবি কর্তৃক ২০২৩-২৪ অর্থবছরে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল তুরস্কের আরবেল বাকলিয়াত হুবুবাত সান্তিক এএস কুমহুরিয়াতের কাছ থেকে ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। এতে খরচ হবে ৭১ কোটি ৯৪ লাখ টাকা।

তিনি জানান, এক প্রস্তাবের প্রেক্ষিতে টিসিবি কর্তৃক ২০২৩-২৪ অর্থবছরে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮০ লাখ লিটার সয়াবিন তেল বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেডের কাছ থেকে ১২৭ কোটি ৫৬ লাখ টাকায় কেনার অনুমোদন দেয়া হয়। এছাড়া টিসিবি কর্তৃক স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হবে বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিডেটের কাছ থেকে। এতে ব্যয় হবে ১২৭ কোটি ৪ লাখ টাকা।

আমিন উল আহসান বলেন, খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে প্যাকেজ-১ এর আওতায় ৫০ হাজার মেট্রিক টন গম সিঙ্গাপুরের অ্যাগ্রোক্রোপ ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেডের কাছ থেকে কেনার অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৬২ কোটি ৮৬ লাখ ৪৮ হাজার ২৫০ টাকা।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102