রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৪৭ অপরাহ্ন

আবারও ফাইনালে স্বপ্নভঙ্গ ভারতের, টেস্টে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক
  • খবর আপডেট সময় : রবিবার, ১১ জুন, ২০২৩
  • ৭৮ এই পর্যন্ত দেখেছেন

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে আরও একবার স্বপ্ন ভাঙলো ভারতের। সাউদাম্পটনে প্রথম আসরের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে শিরোপা হাতছাড়া হয়েছিল তাদের। এবার ওভালে ভারতীয়দের কাঁদালো অস্ট্রেলিয়া।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরের ফাইনালের শেষদিন রোহিত শর্মার দলকে ২০৯ রানের বিশাল ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া।

ভারতকে এই টেস্ট জিততে হলে অবশ্য বিশ্বরেকর্ডই গড়তে হতো। চতুর্থ ইনিংসে তাদের সামনে ৪৪৪ রানের বিশাল লক্ষ্য ছুড়ে দিয়েছিল প্যাট কামিন্সের দল।

তবে রান তাড়ায় অনেকটা সময় বেশ আশা জাগানিয়া অবস্থানেই ছিল ভারত। হাতে ৭ উইকেট নিয়ে পঞ্চম ও শেষদিনে ভারতের জয়ের জন্য দরকার ছিল ২৮০ রান।

বিরাট কোহলি আর আজিঙ্কা রাহানে যেমন আত্মবিশ্বাসের সঙ্গে ব্যাট করছিলেন, তাতে ভারতীয় সমর্থকদের মনে আশার সঞ্চার হয়েছিল। সবচেয়ে বড় ভয় ছিল পঞ্চম দিনের সকালটা নিয়ে। কিন্তু কোহলি-রাহানে সকালের প্রথম আধ ঘণ্টা কাটিয়ে দেন অনায়াসেই।

এরপরই স্কট বোল্যান্ডের দুর্দান্ত এক ওভার। হাফসেঞ্চুরির দোরগোড়ায় দাঁড়িয়ে থাকা কোহলিকে ড্রাইভে উৎসাহিত করলেন বোল্যান্ড। ভারতীয় ব্যাটিং সেনসেশন ভুলটা করেই বসলেন। এজ হয়ে দ্বিতীয় স্লিপে স্মিথের ক্যাচ হলেন ব্যক্তিগত ৪৯ রানে।

এক বল পর রবীন্দ্র জাদেজাকেও ফিরিয়ে দিলেন বোল্যান্ড। ভারতীয় অলরাউন্ডার (০) ডিফেন্ড করেও এজ হয়ে হলেন উইকেটরক্ষকের ক্যাচ।

এক ওভারে এই দুই উইকেট হারিয়েই হঠাৎ খেই হারিয়ে ফেলে ভারত। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি। কোহলি-রাহানের ৮৬ রানের জুটি ভাঙার পর রাহানে আর শ্রীকর ভরতের ৩৩ রানের জুটিতেই যা একটু লড়াই হয়েছে।

স্টার্ককে ড্রাইভ খেলতে গিয়ে আউটসাইডেজ হয়ে উইকেটরক্ষককে ক্যাচ দিয়েছেন রাহানে। হাফসেঞ্চুরির কাছে এসে (৪৬) কোহলির মতো ফিরে যান তিনিও। তখনই আসলে ভারতের পরাজয় বলতে গেলে নিশ্চিত হয়ে গেছে।

পরের ওভারে শার্দুল ঠাকুরকে (০) এলবিডব্লিউ করে ফেরান নাথান লিয়ন। অসি এই অফস্পিনার ফিরতি ক্যাচ বানান শ্রীকর ভরতকেও (২৩)। শেষ পর্যন্ত ৬৩.৩ ওভার খেলে দ্বিতীয় ইনিংসে ২৩৪ রানে থামে ভারতের লড়াই।

অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ট্রাভিস হেড আর স্টিভেন স্মিথের জোড়া সেঞ্চুরিতে ৪৬৯ রানের বড় সংগ্রহ গড়েছিল। জবাবে ২৬৯ রানে অলআউট হয় ভারত।

দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে ৮ উইকেটে ২৭০ করে ইনিংস ঘোষণা করে অসিরা। ফলে ভারতের সামনে লক্ষ্য দাঁড়িয়েছিল ৪৪৪ রানের। ধারেকাছেও যেতে পারেনি রোহিতের দল।

সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস : ১২১.৩ ওভারে ৪৬৯/১০ (ট্রাভিস হেড ১৬৩, স্টিভেন স্মিথ ১২১; মোহাম্মদ সিরাজ ৪/১০৮)
ভারত প্রথম ইনিংস: ৬৯.৪ ওভারে ২৬৯/১০ (আজিঙ্কা রাহানে ৮৯, শার্দুল ঠাকুর ৫১, রবীন্দ্র জাদেজা ৪৮; প্যাট কামিন্স ৩/৮৩)

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ৮৪.৩ ওভারে ২৭০/৮ (অ্যালেক্স ক্যারে ৬৬*, মার্নাস লাবুশেন ৪১, মিচেল স্টার্ক ৪১; রবীন্দ্র জাদেজা ৩/৫৮)
ভারত দ্বিতীয় ইনিংস: ৬৩.৩ ওভারে ২৩৪/১০ (বিরাট কোহলি ৪৯, আজিঙ্কা রাহানে ৪৬, রোহিত শর্মা ৪৩; নাথান লিয়ন ৪/৪১, স্কট বোল্যান্ড ৩/৪৬)

ফল: অস্ট্রেলিয়া ২০৯ রানে জয়ী।
ম্যাচসেরা: ট্রাভিস হেড (অস্ট্রেলিয়া)।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102