সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৫৩ অপরাহ্ন
শিরোনাম :

শিক্ষাকে এগিয়ে নিতে একাডেমিক মাস্টারপ্ল্যান থাকতে হবে

চট্টগ্রাম অফিস
  • খবর আপডেট সময় : সোমবার, ৫ জুন, ২০২৩
  • ৬৩ এই পর্যন্ত দেখেছেন

শুধু সনদ অর্জনের জন্য পড়াশোনা না করে নিজেকে দক্ষ করে গড়ে তোলার আহ্বান জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। চাকরিপ্রত্যাশী ও চাকরিদাতাদের চাহিদার মধ্যে বিস্তর ফারাক। অনেক শিক্ষার্থী ভালো ফলাফল করার পরও সফট স্কিল না থাকায় ভালো করতে পারছে না। তাই কর্মযজ্ঞে কি প্রয়োজন তা এখন থেকেই বিশ্ববিদ্যালয়গুলোকে মাথায় রেখে গ্র্যাজুয়েট তৈরি করতে হবে।

রবিবার (৪ জুন) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে আয়োজিত ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের এ আহ্বান করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাকে এগিয়ে নিতে ফিজিক্যাল মাস্টারপ্ল্যান নয়, একাডেমিক মাস্টারপ্ল্যান থাকতে হবে। সুন্দর ও মায়াময় পরিবেশের জন্য একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে পড়তে আসবে না, আমি কী পড়াচ্ছি, কী শেখাচ্ছি তা দেখেই মূলত একজন শিক্ষার্থীকে পড়তে আসতে হবে। সে লক্ষ্যেই বিশ্ববিদ্যালয়কে প্রতিনিয়ত কাজ করে যেতে হবে।

এ অনুষ্ঠানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থানান্তরিত করা হবে না জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, চারুকলা ইনস্টিটিউট বেশ কিছু কারণে শহরে রাখা হয়েছে। যা এই অল্প সময়ে বলা সম্ভব নয়। তবে চারুকলা বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর করা হবে না। আমরা শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় সংস্কার কাজ করছি।

রবিবার দুপুর ১২টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সেমিনারের আনুষ্ঠানিকতা। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে সেমিনারে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থেকে প্রবন্ধ উপস্থাপন করেন চবি বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক ড. মুনতাসীর মামুন। অধ্যাপক ড. সুকান্ত ভট্টাচার্য ও ড. নাজনীন নাহার ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চবি প্রক্টর ড. নুরুল আজীম শিকদার। এতে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রোভিসি) অধ্যাপক বেনু কুমার দে, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হক ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান সিদ্দিকী।

এর আগে রবিবার চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উদ্যোগে ‘মাতৃভাষা পিডিয়ার ভুক্তি লিখন বিষয়ক কর্মশালায়’ অংশগ্রহণ করেন শিক্ষামন্ত্রী। কর্মশালা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, দেশের ৩৭টি বিশ্ববিদ্যালয় তাদের গবেষণার জন্য প্রাপ্ত বরাদ্দ পুরোপুরি কাজে লাগাতে পারেনি। আমরা আশা করবো এবার তারা সে বরাদ্দ পুরোপুরি কাজে লাগাবে। সেই সঙ্গে গবেষণার জন্য আরো বরাদ্দ চাইবেন। শিক্ষামন্ত্রী বলেন, গত কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে গবেষণা খাতে আমাদের বরাদ্দ বাড়ছে। শেখ হাসিনা যখন ক্ষমতায় ছিল না তখন গবেষণায় বরাদ্দ ছিল না। গবেষণা বলতে কিছুই ছিল না। যারা করতেন তারা খুব কষ্ট করে চালিয়ে যেতেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সময়ে গবেষণা করার জন্য উৎসাহ দেয়া হচ্ছে। আমাদের বড় বড় কলেজগুলোও এখন জার্নাল বের করছে। সেখানেও গবেষণা হচ্ছে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102