মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম :
যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ কার্য্যনির্বাহী কমিটির জরুরি সভা অনুষ্ঠিত কার্ডিফে যথাযথ মর্যাদায় পবিত্র ঈদ উল ফিতর উদযাপিত তেঁতুলিয়ায় উপজেলা পরিষদ নির্বাচনে ১৬ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল হঠাৎ দেখা- সাঈম চৌধুরী আরডেন ইউনিভার্সিটির স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট প্রার্থী সাংবাদিক আনোয়ার শাহজাহান রাণীশংকৈলে নদীতে ডুবে দুই শিশুর মৃত্যু সকলের কৃষ্টি ও সংস্কৃতি পালন করার স্বাধীনতা দিয়ে প্রধানমন্ত্রী অসাম্প্রদায়িক বাংলাদেশে নিশ্চিত করেছেন-পার্বত্য প্রতিমন্ত্রী রানীশংকৈলে বাংলা নববর্ষ উদযাপিত রাণীশংকৈলে সড়ক দুর্ঘটনায় বৃদ্ধার মৃত্যু সাংবাদিক সৈয়দ আফসার উদ্দিন এমবিই এর মৃত্যুতে ইউকে বিডি টিভি পরিবারের শোক প্রকাশ

বস্টনে তরুণ গবেষক ডক্টর উপালী শ্রমন সম্বর্ধিত

হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র
  • খবর আপডেট সময় : শুক্রবার, ২ জুন, ২০২৩
  • ১৪২ এই পর্যন্ত দেখেছেন

বাংলাদেশের তরুন বৌদ্ধ গবেষক, বিশ্বখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্কলার ডক্টর উপালী শ্রমনের আটলান্টা এমোরী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি (PhD) ডিগ্রি অর্জন করায় বোস্টন বাংলাদেশ বুড্ডিস্ট এসোসিয়েশন এর পক্ষ থেকে ক্যামব্রিজ পার্ক অডিটোরিয়াম হলে এক সংবর্ধনা সভার আয়োজন করা হয়।

সংগঠনের সভাপতি প্রজয় বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ড: উপালী বলেন, সন্তানেরা ছোট কাল থেকেই মাতা পিতার আচার আচরণ অনুসরণ করে, মাতা-পিতার ধর্ম চর্চার বিষয়টি সন্তানেরা লক্ষ্য করে। তাই ধর্মের বিষয় ও ধর্মগুরুর শিক্ষার চেয়ে পিতা-মাতার আচরণ ও অভ্যাসের উপর অনেকটা নির্ভর করে। কেননা সন্তান পিতামাতার সান্নিধ্যেই বেশি থাকে, বিশেষ করে প্রবাসে ধর্মগুরুর সান্নিধ্য বেশি পায় না । আমাদের বড়দের কথা, কাজ ও সময়ের প্রতি গুরুত্ব দেয়া খুবই জরুরী। ধর্মচর্চা প্রতিফলিত হয় আচরনে। তিনি বলেন, মনীষী অতীশ দীপঙ্কর, তিব্বতে গিয়ে সাধারন জনগণকে সহজ ভাবে বুঝাতে পেরেছিলেন যে, কিভাবে হিংসা, হানাহানি ছাড়া কথায়, কাজে ও চিন্তায় সততার মাধ্যমে সহজ সরল সুখময় জীবন কাটানো যায়।

অনুষ্ঠানে ডক্টর উপালী শ্রমনের দীর্ঘ দশ বছরের নিরবিচ্ছিন্ন এবং কঠোর অধ্যাবসায়ের প্রশংসা করে বক্তব্য রাখেন, ওয়ার্ল্ড ফেডারেশন অব বাংলাদেশী বুড্ডিস্টস (WFBB) মহাসচিব সুহাস বড়ুয়া । তিনি বলেন, বাংলাদেশ থেকে শ্রীলঙ্কা, থাইল্যান্ড, নেপাল ইত্যাদি দেশে উচ্চতর শিক্ষা শেষ করে পৃথিবীর বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত বাংলাদেশী বৌদ্ধ পরিবারের দুই সন্তান এবং একই সাথে দুই ভাই স্কলারশিপ নিয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করা কোন সহজ বিষয় নয় ।

তাছাড়া বৌদ্ধ ভিক্ষু জীবন ধারন করে, কোন দায়ক দায়িকার সহযোগিতা ছাড়া, একের পর এক মেধা স্কলার্শিপ অর্জন করে শিক্ষা জীবন অতিবাহিত করা, সাধারন করো পক্ষে অসম্ভব। ডঃ উপালী এবং তাঁর ছোট সহোদর ভিক্ষু প্রিয় রক্ষিত, তাঁদের মেধা, ধর্য্য, একাগ্রতা এবং অসাধারন মৈত্রীপূর্ন হৃদয় আমাদের মুগ্ধ করে রেখেছে । তিনি তাঁকে বস্টনে অবস্থানের অনুরোধ জানান।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, নর্থ আমেরিকা বাংলাদেশী বুড্ডিস্ট এর সহ -সভাপতি সৌমেন্দু বড়ুয়া, নর্থ আমেরিকা বাংলাদেশী বুড্ডিস্ট ফেডারেশন এর যুগ্ম সচিব শিমুল বড়ুয়া, বোস্টন বাংলাদেশ বুড্ডিস্ট এসোসিয়েশন এর সাধারন সম্পাদক সোহেল বড়ুয়া, সহ সভাপতি দীপন বড়ুয়া, সাংস্কৃতিক সম্পাদক অন্জু বড়ুয়া, দুই বাংলার প্রবাসীদের জনপ্রিয় নৃত্যশিল্পী লিমা বড়ুয়া, সঙ্গীত শিল্পী তূর্ণা বড়ুয়া, মিসেস দীপন বড়ুয়া।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102