রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:২৭ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের সিনেটেও পাস হলো ঋণসীমা বাড়ানোর বিল

আন্তর্জাতিক ডেস্ক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ২ জুন, ২০২৩
  • ৬৯ এই পর্যন্ত দেখেছেন

কংগ্রেসের হাউজ অব রিপ্রেজেন্টেটিভে ঋণের সর্বোচ্চ সীমা বাড়ানোর পর এবার যুক্তরাষ্ট্রের সিনেটেও পাস হলো বিলটি। এর মাধ্যমে ঋণখেলাপির হাত থেকে বাঁচলো মার্কিন সরকার।

জানা গেছে, দুই কক্ষেই বিলটি পাস হওয়ায় এটি এখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কাছে পাঠানো হবে। তার সইয়ের পর এটি আইনে পরিণত হবে। খবর সিএনএনের।

করোনা মহামারির পরে সাম্প্রতিক ইউক্রেন যুদ্ধের কারণে মন্দার মুখোমুখি দাঁড়িয়ে যুক্তরাষ্ট্রের অর্থনীতি। এই পরিস্থিতিতে দেশের অর্থনীতিকে বাঁচাতে ঋণের সর্বোচ্চ সীমা (ডেবট সিলিং) বাড়ানোর প্রস্তাব আনেন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে এর তীব্র বিরোধিতা শুরু করে রিপাবলিকানরা।

এই বিল পাস না হলে বা ঋণের সর্বোচ্চ সীমা না বাড়ালে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশটি ৩১ দশমিক ৪ ট্রিলিয়ন ডলারের ঋণের বোঝা মাথায় নিয়ে ঋণখেলাপি হতো।

এ নিয়ে গত কয়েক সপ্তাহ ধরেই বহু আলোচনা ও বিতর্ক হয়েছে। পরে বিলটিকে বাইপারটিসান করার প্রস্তাব দেন বাইডেন। অর্থাৎ, রিপাবলিকান স্পিকার ম্যাকার্থি এবং ডেমোক্র্যাট প্রেসিডেন্ট একত্রে বিলটি প্রস্তাব করেন কংগ্রেসে। শেষপর্যন্ত বিলটি পেশ করা হয় হাউস অব রিপ্রেজেন্টেটিভসে। আশঙ্কা ছিল, বিলটির প্রবল বিরোধিতা হতে পারে। কিন্তু সেই শঙ্কা সত্যি হয়নি। বিপুল ভোটেই পাস হয়েছে সেখানে। এবার সিনেটেও একইভাবে আশার মুখ দেখালো বিলটি।

এর আগে জাপানে জি৭ বৈঠকের পরেই যুক্তরাষ্ট্রে ফিরে যান জো বাইডেন। এর ফলে অস্ট্রেলিয়া সফর ও সেখানে অনুষ্ঠিতব্য কোয়াড জোটের বৈঠক বাতিল করতে হয়েছে তাকে। মূলত ঋণ সংকটে যুক্তরাষ্ট্রের খেলাপি হওয়া ঠেকাতেই সফর কাটছাঁট করে স্বদেশে ফিরতে হয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102