রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৯:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
লাখো ভক্তের অশ্রুসিক্ত ভালোবাসায় চিরনিদ্রায় শায়িত পাগল হাসান স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ত্রিপুরা সম্প্রদায়কে ঐক্যবদ্ধভাব কাজ করার আহ্বান—- পার্বত্য মন্ত্রী শ্রীমঙ্গলে অনুশীলন চক্রের বৈশাখী উৎসব সমাপ্ত জাতিসংঘে পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি তুলে ধরলেন বাংলাদেশ প্রতিনিধি দল ধান কেটে উৎসবের উদ্বোধন করলেন কৃষি মন্ত্রী ড. আব্দুস শহীদ ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত ওয়েলস আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত রাণীশংকৈলে প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ঘুষ, দূর্নীতি, অনিয়ম ও তদবির বানিজ্য বরদাশত করা হবে না ছাতকে সড়ক দুর্ঘটনায় সঙ্গীত শিল্পী পাগল হাসান সহ নিহত ২

সেলিম রায়হান

মূল্যস্ফীতির হার ধরে রাখা কঠিন

অর্থনৈতিক প্রতিবেদক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ২ জুন, ২০২৩
  • ১১২ এই পর্যন্ত দেখেছেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ও সানেমের নির্বাহী পরিচালক সেলিম রায়হান বলেছেন, ডলার সংকট এখনো কাটিয়ে ওঠা সম্ভব হয়নি। বৈশ্বিক পরিস্থিতিতেও স্বস্তি ফেরেনি। সরবরাহ ব্যবস্থাও টালমাটাল। এরমধ্যে আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেটে বার্ষিক গড় মূল্যস্ফীতির হার ৬ শতাংশ হওয়ার প্রত্যাশা প্রকাশ করা হয়েছে, যা উচ্চাকাঙ্ক্ষি এবং বেশ চাহিদাপূর্ণ। বর্তমান পরিস্থিতিতে মূল্যস্ফীতি ৬ শতাংশের মধ্যে বেধে রাখা বাস্তবসম্মত মনে হয় না।

তিনি বলেন, গত এক বছরে মূল্যস্ফীতির যে বেহাল দশা হয়েছে তা স্বাভাবিক করতে তেমন কোনো কার্যকরী পদক্ষেপ নেয়া হয়নি। বাংলাদেশের মুদ্রানীতি থেকে শুরু করে সুদের হার নিয়ে যে এক ধরনের দ্বান্দ্বিক অবস্থা বিরাজ করছে, এসবের মধ্যে মূল্যস্ফীতি ৬ শতাংশে নামিয়ে আনা চিন্তা অবাস্তব।

সানেমের নির্বাহী পরিচালক বলেন, ঘাটতি বাজেটে অভ্যন্তরীণ ঋণ হতে ১ লাখ ৫০ হাজার কোটি টাকা নেয়ার পরিকল্পনা করা হয়েছে। অথচ দেশের ব্যাংকগুলো দীর্ঘদিন ধরেই নানা সংকটে রয়েছে। ব্যাংকগুলোর এ ঋণ দেয়ার সক্ষমতা নেই। এমন পরিস্থিতিতে সরকার ব্যাংক থেকে ঋণ নিতে চাইলে কেন্দ্রীয় ব্যাংকের বেশি বেশি টাকা ছাপাতে হবে। এ বছর যা করা হয়েছে। আগামীতে যদি আরো টাকা ছাপানো হয়, তাতে মূল্যস্ফীতির উপরে আরো অনেক বেশি চাপ সৃষ্টি হবে।

তিনি বলেন, দেশ যখন রাজস্ব আদায়ের জন্য পরোক্ষ করের ওপরে বেশি নির্ভরশীল, তখন এটি আয় বৈষম্য সৃষ্টি করে। রাষ্ট্র যখন আমদানি শুল্ক কিংবা মূল্য সংযোজন কর (ভ্যাট) থেকে রাজস্ব আয় অর্জনকে মুখ্য মাধ্যম হিসেবে বিবেচনা করে, তখন এমনিতেই বাজারে পণ্যের দাম বেড়ে যায়। আর পণ্যের দাম বেড়ে গেলে কিংবা পণ্যের ওপর ইচ্ছেমতো ভ্যাট আরোপ করলে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়ে সমাজের স্বল্প আয়ের মানুষেরা।

সেলিম রায়হান বলেন, আর্থিক ও রাজস্ব নীতির পাশাপাশি কার্যকর বাজার ব্যবস্থাপনাকেও উল্লেখযোগ্য অগ্রাধিকার দিতে হবে। আমি আশা করি যে, সরকারের নীতিনির্ধারকরা মূল্যস্ফীতি হার নিয়ন্ত্রণে অতিগুরুত্ব সহকারে এই বিষয়টির আন্তরিকভাবে সমাধান করবেন। বাজেটে ভালো দিক হচ্ছে সামাজিক নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হয়েছে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102