রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৬:০২ অপরাহ্ন

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান

তৃতীয় বিশ্বে নারী উন্নয়নে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়

অর্থনৈতিক প্রতিবেদক
  • খবর আপডেট সময় : সোমবার, ২৯ মে, ২০২৩
  • ৭০ এই পর্যন্ত দেখেছেন

তৃতীয় বিশ্বে নারী উন্নয়নে বাংলাদেশের অবস্থান শ্রীলঙ্কার পরে অর্থাৎ দ্বিতীয় বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের জন্য যেসব প্রকল্প এবং আইন এনেছেন তা বাস্তবায়নও করছেন। এছাড়া, তিনি বিমানের পাইলট থেকে ডিসি এসপি সর্বস্তরে নারীদের প্রতিনিধিত্ব বাড়িয়েছেন একমাত্র স্থিতিশীল সরকার আছে বলেই এটা সম্ভব হয়েছে।

এসময় জিডিপিতে নারীদের শ্রম ও আয়কে অংশ হিসেবে গণ্য করার আহ্বান জানান তিনি। তৃণমূল পর্যায়ে যেসব নারী নেত্রী কাজ করে চলেছেন তাদের ক্ষমতায়ন জরুরি বলে মন্তব্য করেন পরিকল্পনামন্ত্রী। বক্তারা প্রতিটি রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী প্রতিনিধি নিশ্চিত করার দাবি জানিয়েছেন।

আজ সোমবার (২৯ মে) পার্লামেন্ট মেম্বার্স ক্লাবে আয়োজিত এক সংলাপে এ বক্তব্য রাখেন বক্তারা।

সুইজারল্যাণ্ডের অর্থায়নে নারী সংগঠন অপরাজিতার সঙ্গে একত্রে এ সংলাপের আয়োজন করে হেলভেটাস সুইস ইন্টারকোঅপারেশন বাংলাদেশের সমন্বয়ে সহযোগী সংস্থা রুপান্তর, প্রিপ ট্রাস্ট, খান ফাউন্ডেশন ও ডেমোক্রসিওয়াচ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, বিশেষ অতিথি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি রাশেদ খান মেনন,পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অবসরপ্রাপ্ত) জাহিদ ফারুক, এমপি মেহের আফরোজ চুমকি, এমপি শাহে আলম, মোয়াজ্জেম হোসেন রতন, শামীমা আক্তার খানম, বাসন্তী চাকমা,শরীফা কাদের, আফরোজা হক রিনা,সৈয়দা জোহরা আলাউদ্দিন, লুৎফন নেছা, রাবেয়া আলীম, শামীমা আক্তার খানম, এমপি শিরীন আক্তারসহ দেশের বিভিন্ন জেলা উপজেলা থেকে আসা অপরাজিতাগণ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এমপি আরমা দত্ত।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সুইজারল্যান্ড দূতাবাস ও বেন ব্লু মেন্থালের কান্ট্রি ডিরেক্টর কোরিন হেনচোস পিগনানি, অপরাজিতার প্রকল্প পরিচালক প্রশান্ত ত্রিপুরা, হেরবেটাসের কান্ট্রি ডিরেক্টর বেন ব্লু মেন্থাল।

দেশের বিভিন্ন ইউনিয়ন ও উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান, সংরক্ষিত আসনের সদস্যরা দেশের সব রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব ও মনোনয়নের দাবি জানান। তারা বলেন, আমাদের তিনটি করে ওয়ার্ডের দায়িত্ব দেয়া হলেও ক্ষমতা ও বরাদ্দ কম, এগুলো বাড়ানো দরকার।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102