রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৪:৫২ অপরাহ্ন

খেলাপি ঋণ ১ লাখ ৩১ হাজার ৬২০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক
  • খবর আপডেট সময় : রবিবার, ২৮ মে, ২০২৩
  • ৮৬ এই পর্যন্ত দেখেছেন

ঋণ পরিশোধে খেলাপিদের অনীহায় প্রতিনিয়ত বাড়ছে খেলাপি ঋণের পরিমাণ। ডিসেম্বর থেকে মার্চ -এই তিনমাসে খেলাপি বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ৩১ হাজার ৬২০ কোটি টাকা। তিন মাসে খেলাপি ঋণ বেড়েছে প্রায় ১১ হাজার কোটি টাকা। যা ব্যাংক খাতের মোট ঋণের ৮ দশমিক ৮০ শতাংশ। গত ডিসেম্বর শেষে খেলাপি ঋণ ছিল এক লাখ ২০ হাজার ৬৫৬ কোটি টাকা।

রবিবার (২৮ মে) বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

খেলাপি ঋণের মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোতে রয়েছে ৫৭ হাজার ৯৫৯ কোটি টাকা বা ১৯ দশমিক ৮৭ শতাংশ। এ ছাড়া বেসরকারি ব্যাংকগুলোর ৬৫ হাজার ৮৮৯ কোটি টাকা বা ৫ দশমিক ৯৬ শতাংশ ঋণ খেলাপি হয়েছে।

অন্যদিকে বিদেশি ব্যাংকগুলোর তিন হাজার ৪২ কোটি টাকা বা ৪ দশমিক ৯০ শতাংশ ঋণ খেলাপি। আর সরকারি মালিকানাধীন বিশেষায়িত তিনটি ব্যাংকের মোট ঋণের ১২ দশমিক ৮০ শতাংশ বা ৪ হাজার ৭৩২ কোটি টাকা বর্তমানে খেলাপি।

২০২০ ও ২০২১ সালে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ঋণ আদায়ে নানা ছাড় দেয়া হয়েছিল। এরই ধারাবাহিকতায় বিদায়ী বছরেও নানাভাবে ছাড় দেয়া হয়। বছরের শেষ দিকে এসে এক ব্যাংকের আদায় অযোগ্য খেলাপি ঋণ অন্য ব্যাংক কিনে নিয়ে ঋণ নিয়মিত করার সুযোগ দেয়া হয়। আবার ঋণ অবলোপনেও ছাড় দেয়া হয়। আগে যেখানে আদায় অযোগ্য খেলাপি ঋণ আদায়ে মামলা করতে বাধ্য করা হতো। কিন্তু এখন মামলা ছাড়াই আদায় অযোগ্য একটি নির্ধারিত অঙ্কের খেলাপি ঋণ অবলোপনের সুযোগ দেয়া হয়। এর ফলে এসব ঋণ মামলা না করেই অবলোপন করা হয়। আর অবলোপনকৃত খেলাপি ঋণ খেলাপি ঋণের হিসাবে দেখানো হয় না। আলাদা হিসাবে রাখা হয়। সবমিলেই খেলাপি ঋণ যে হারে বাড়ার কথা সেই হারে বাড়ছে না। অর্থাৎ প্রকৃত খেলাপি ঋণ প্রদর্শিত হচ্ছে না।

নিউজ/এম.এস.এম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102