রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০৫:৫৬ অপরাহ্ন

বাংলাদেশের এ প্রতিক্রিয়ায় ‘সন্তুষ্ট’ যুক্তরাষ্ট্র

কূটনৈতিক প্রতিবেদক
  • খবর আপডেট সময় : শনিবার, ২৭ মে, ২০২৩
  • ৭২ এই পর্যন্ত দেখেছেন

বাংলাদেশে সুষ্ঠু ও শান্তিপূর্ণ জাতীয় নির্বাচন নিশ্চিতে গত বুধবার নতুন ভিসা নীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্র। আর এ নীতিকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে স্বাগত জানানো হয়েছে। বাংলাদেশের এ প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র ‘সন্তুষ্ট’ হয়েছে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র দপ্তর।

ওয়াশিংটনের স্থানীয় সময় বৃহস্পতিবার (২৫মে) নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এ কথা জানান মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথু মিলার।

তিনি বলেন, আমাদের সিদ্ধান্তকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে স্বাগত জানানোয় আমরা সন্তুষ্ট। আমরা বিশ্বাস করি, শান্তি, সমৃদ্ধি ও নিরাপত্তাকে এগিয়ে নেওয়ার সবচেয়ে স্থায়ী উপায় গণতন্ত্র। এ জন্যই আমরা এ ঘোষণা দিয়েছি। সামনে এগিয়ে যাওয়ার পথে আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে চাই।

ব্রিফিংয়ে বাংলাদেশের আগামী নির্বাচনে অংশ নিতে বিরোধী দলকে যুক্তরাষ্ট্র অনুরোধ জানাবে কি না-এমন প্রশ্নের জবাবে ম্যাথু মিলার বলেন, বাংলাদেশের কোন রাজনৈতিক দলের কী করা উচিত বা উচিত না, সে বিষয়ে আমি কথা বলতে যাচ্ছি না। আমি বলব, যুক্তরাষ্ট্রের অবস্থান সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের পক্ষে। এ জন্য আমরা নতুন এ নীতি ঘোষণা করেছি।

এ নতুন ভিসা নীতি হলো, যারাই বাংলাদেশের গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করবে কিংবা এর সঙ্গে জড়িত থাকবে, তাদের ভিসা দেবে না যুক্তরাষ্ট্র। এর আওতায় বর্তমান ও প্রাক্তন বাংলাদেশি কর্মকর্তা, সরকার সমর্থক ও বিরোধী রাজনৈতিক দলের সদস্য এবং আইন প্রয়োগকারী, বিচার বিভাগ এবং নিরাপত্তা কর্মকর্তারা অন্তর্ভুক্ত থাকবেন। র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার দেড় বছর পর ভিসা নিয়ে ওয়াশিংটনের নতুন নীতির ঘোষণা এলো।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102