রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ০৭:২২ পূর্বাহ্ন
শিরোনাম :
স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ত্রিপুরা সম্প্রদায়কে ঐক্যবদ্ধভাব কাজ করার আহ্বান—- পার্বত্য মন্ত্রী শ্রীমঙ্গলে অনুশীলন চক্রের বৈশাখী উৎসব সমাপ্ত জাতিসংঘে পার্বত্য শান্তিচুক্তি বাস্তবায়নের অগ্রগতি তুলে ধরলেন বাংলাদেশ প্রতিনিধি দল ধান কেটে উৎসবের উদ্বোধন করলেন কৃষি মন্ত্রী ড. আব্দুস শহীদ ওয়াশিংটন বাংলাদেশ দূতাবাসে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত ওয়েলস আওয়ামী লীগের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত রাণীশংকৈলে প্রাণীসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত ঘুষ, দূর্নীতি, অনিয়ম ও তদবির বানিজ্য বরদাশত করা হবে না ছাতকে সড়ক দুর্ঘটনায় সঙ্গীত শিল্পী পাগল হাসান সহ নিহত ২ আগামী বছর মুজিবনগর দিবসের পুর্বে মুজিবনগরকে আন্তর্জাতিক মানের পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে—-আ ক ম মোজাম্মেল হক

স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহুমদ চৌধুরী

যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতিকে আমরা স্বাগতম জানাচ্ছি

নিজস্ব প্রতিবেদক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ২৬ মে, ২০২৩
  • ৬১ এই পর্যন্ত দেখেছেন

আগামী নির্বাচনকে সামনে রেখে মার্কিন যুক্তরাষ্ট্রের ঘোষিত ভিসা নীতি ক্ষমতাসীনদের ভোটচুরির বিরুদ্ধে ‘বড় বার্তা’ বলে দাবি করেছে বিএনপি। দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহুমদ চৌধুরী বলেছেন, এই নীতি ক্ষমতাসীনদের ভোট কারচুপির বিরুদ্ধে বড় ধরনের সিগন্যাল।

বৃহস্পতিবার (২৫ মে) দুপুরে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সামনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও পররাষ্ট্র বিষয়ক কমিটির আহ্বায়ক এমন প্রতিক্রিয়া ব্যক্ত করেন। এ সময়ে বিএনপি সাংগঠনিক সম্পাদক শ্যাামা ওবায়েদ, তথ্য ও গবেষনা সম্পাদক রিয়াজ উদ্দিন নসু উপস্থিত ছিলেন।

বিএনপির এই সিনিয়র নেতা বলেন, বাংলাদেশে প্রতিনিয়ত ভোট রিগিং হচ্ছে। এটা বন্ধ করার জন্য যুক্তরাষ্ট্রের পদক্ষেপকে আমরা স্বাগত জানাই। এখানে একেবারে সরাসরি যাদের কথা বলেছে এবং তাদেরকে যে ম্যানশন করেছে- এটা একটা বড় পদক্ষেপ।

স্বাগত জানানোর কারণ ব্যাখ্যা করে খসরু বলেন, বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটকে বিবেচনায় নিয়ে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত এসেছে। আমরা এটাকে ওয়েলকাম করছি এই কারণ- বাংলাদেশের এই মুহুর্তে মানুষের যে শঙ্কা নির্বাচনকে নিয়ে, অন্তত এই ধরনের একটি পদক্ষেপ, আগামী দিনে সুষ্ঠু নির্বাচনের জন্য সহায়ক ভূমিকা পালন করবে।

বিএনপির এই নেতা বলেন, এই নতুন ভিসা নীতির মাধ্যমে সব কিছু হবে তা না। তবে একটা ম্যাসেজ যে বাংলাদেশের মানুষ ভোট দিতে পারছে না, মানুষের সাংবিধানিক অধিকার কেড়ে নেয়া হচ্ছে, জীবনের নিরাপত্তার শঙ্কার মধ্যে আছে। প্রতিনিয়ত এই যাদের কথা (ভিসা নীতিতে) উল্লেখ করেছে এই লোকগুলো, এই সংস্থাগুলো বাংলাদেশের মানুষের ভোটাধিকার কেড়ে নেয়ার প্রক্রিয়ার সঙ্গে তারা জড়িত ও যারা জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

তিনি বলেন, এই স্টেটমেন্টটা কান্ট্রি স্পেসিফিক-বাংলাদেশ। এটা বাংলাদেশের সংগঠনগুলো ও ব্যক্তিগুলোকে স্পেসিফিক বলেছে। এটা একেবারে কম্প্রেহেনসিভলি যারা যারা নির্বাচনকে বানচাল করার জন্য, নির্বাচনকে দখল করার জন্য, ভোট চুরির মাধ্যমে নির্বাচনে যেতে যত ধরনের সংগঠন-ব্যক্তি এবং দেশ হিসেবে বাংলাদেশকে বলেছে সরাসরি তারা এডরেস করেছে। এর মধ্যে তারা বিচার বিভাগ, সাংবাদিক, আইনশৃঙ্খলা বাহিনী, সরকারি কর্মকর্তাদের কথা বলেছে। যারাই ভোট চুরির সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত থাকবে সবার প্রতি এটা যুক্তরাষ্ট্র অ্যাপ্লাই করবে।

যুক্তরাষ্ট্রের এই নীতি বিএনপির জন্য সফলতা কিনা প্রশ্ন করা হলে খসরু বলেন, এটা সফলতা বিষয় না। সফলতা সেদিন হবে, যেদিন দেশের মানুষ ভোট দিয়ে তাদের প্রতিনিধি নির্বাচন করকে পারবে। এই ভিসা নীতির ঘোষণা দেশে সুষ্ঠু নির্বাচন হবে কিনা? আমির খসরুর জবাব ও সুষ্ঠু নির্বাচন বাংলাদেশকে অর্জন করতে হবে।

বাংলাদেশে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন, জনগনের নিরাপত্তা ও জনগণের মুক্তির সংগ্রামের পথে এটা একটা একটা পদক্ষেপ। তবে এখনো অনেকগুলো পদক্ষেপ এখানে নিতে হবে যাতে আওয়ামী লীগ আবারো ভোট চুরি করে দেশের ক্ষমতা দখল করতে না পারে।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102