সোমবার, ২০ মে ২০২৪, ০৩:৪১ অপরাহ্ন
শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে টেকসই নদী ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত ম‌হিলা আওয়ামী লীগ নেত্রী সৈয়দা রা‌জিয়ার বসত ঘরে অগ্নিকাণ্ডে তত্বাবধায়ক নিহত গুণীজনদের সম্মানিত করা সকলের দায়িত্ব ও কর্তব্য- পার্বত্য প্রতিমন্ত্রী বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার স্থাপনে অক্সফোর্ড গ্রুপের সহযোগিতা চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মিডিয়া ব্যক্তিত্বদের সাথে বাংলাদেশ কনসাল জেনারেল এর মতবিনিময় অনুষ্ঠিত প্রতিভাবান অস্বচ্ছল খেলোয়াড়দের কল্যাণে প্রধানমন্ত্রী সবসময় সহানুভূতিশীল-পার্বত্য প্রতিমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রত্যাবর্তন সংক্রান্ত এসওপি স্বাক্ষর সম্পন্ন উন্নয়নের গতি ত্বরান্বিত করতে প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করতে প্রধানমন্ত্রীর নির্দেশ শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন

মেয়েদের বেতন চার গুণ বাড়ছে

স্পোর্টস ডেস্ক
  • খবর আপডেট সময় : মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৮৩ এই পর্যন্ত দেখেছেন

প্রতিনিয়ত এনে দিচ্ছেন সাফল্য। সিনিয়র সাফের পর অনূর্ধ্ব-২০ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন। ফুটবলে মেয়েদের নিয়ে প্রত্যাশাটা আকাশচুম্বী। দেশের ফুটবলের ঝাণ্ডা ওড়ানো সাবিনা খাতুন-কৃঞ্চা রানী সরকারদের খেলা নিয়েই হয় বেশি আলোচনা। অথচ সবুজ গালিচায় ফুটবলের ফুল হয়ে ফোটা এই মেয়েরা সংবর্ধনা কিংবা কোনো প্রতিষ্ঠানের বাইরে যে অর্থ পান, তা নগণ্য। ক্যাটাগরিভিত্তিতে বাংলাদেশ ফুটবল ফেডারেশন তাদের যে পরিমাণ অর্থ দেয়, তা দিয়ে বর্তমান প্রেক্ষাপটে চলা কঠিন।

‘এ’ ক্যাটাগারিতে যে ক’জন আছেন, তাদের বেতন ১০ হাজার, বাকিদের কারো ৫, কারো বা ৩ হাজার টাকা। বিদেশের মাটিতে বাংলাদেশের পতাকা ওড়ানো এই মেয়েরাও এখন বেশ কয়েকটি দাবি নিয়ে বসেছেন সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে। মাসিক বেতন ৫০ হাজার, আন্তর্জাতিক ম্যাচ ফি, খাবারের মান বৃদ্ধি, উন্নত মানের বুট চেয়েছেন সাবিনারা। মেয়েদের দাবিগুলো যথার্থ ও তা বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছেন বলে রবিবার সংবাদমাধ্যমে জানিয়েছেন সালাউদ্দিন। মেয়েদের চাওয়া ৫০ হাজার হলেও আপাতত ৩৫-৪০ হাজার টাকা দিতে চান দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার প্রধান। বাস্তবায়ন করতে পারলে এক লাফে চার গুণ বেতন বাড়তে যাচ্ছে সানজিদা খাতুন-মনিকাদের।

বাফুফে ভবনেই নারী ফুটবলারদের আবাসিক ক্যাম্প। এক ছাদের নিচে ৬০-৭০ জন ফুটবলার থাকেন। মাসিক কিছু বেতনের সঙ্গে তাদের সবকিছুই দেখভাল করে ফেডারেশন। ক্যাম্পে থাকা প্রতি ফুটবলারের জন্য খাবার বাবদ প্রতিদিন বাফুফের ব্যয় করতে হয় ৭০০ টাকা। তাদের চাওয়া পূরণ করতে হলে ব্যয় বেড়ে গিয়ে দাঁড়াবে ১২০০ টাকা। আর এত দিন আন্তর্জাতিক ম্যাচ খেললেও ম্যাচ ফি পেতেন না মেয়েরা। এখন প্রতিটি আন্তর্জাতিক ম্যাচে প্রায় ১০০ ডলার করে চেয়েছেন তারা।

মেয়েদের এসব দাবি অযৌক্তিক দেখছেন না সালাউদ্দিন, ভালো একটা সমস্যায় পড়েছি আমি। মেয়েরা আমার কাছে কত জিনিস চেয়েছে; যার সবই যৌক্তিক। আবার এমন জিনিস চেয়েছে, তা শুনতে আমার লজ্জা লাগছে। বেতনটা ৫০ না হোক, ৩০ কিংবা ৪০ যাই করি না কেন; ম্যাচ ফি, উন্নতমানের বুট ও খাবার অবশ্যই দিতে হবে। যদিও এই জিনিসগুলো আমরা পাইনি। তার অর্থ এই নয় যে, আমি থাকতে ওরা পাবে না। আজ আমি ফেডারেশনে এসেছি মেয়েদের এসব কাজের জন্যই। তারা ৫০ চেয়েছে, আমি ৩৫ কিংবা ৪০ দিতে চাই। আর এই টাকাটা পাবে জাতীয় দলের ৩০ ফুটবলার। বিভিন্ন ক্যাটাগরি ভিত্তিতে বেতন দেব। সর্বোচ্চ বেতন হবে ৪০ হাজার টাকা।

সরকারের কাছে ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রপোজালের (ডিপিপি) জন্য ৪৫০ কোটি টাকার বাজেট দেয় ফুটবল ফেডারেশন। কিন্তু সেটার ফাইল এখনও পড়ে আছে মন্ত্রণালয়ে। ডিপিপি পাস হলে সেখান থেকে পাওয়া অর্থ দিয়ে মেয়েদের এই চাওয়া পূরণ করা যেত বলে জানান সালাউদ্দিন, সরকারের কাছে ডিপিপি পাঠানোর পর আমি খুব আত্মবিশ্বাসী ছিলাম, ওটা হবে। কিন্তু যে কোনো কারণেই হোক সেটা এখনও পড়ে আছে। ডিপিপির তো কোনো নিশ্চয়তা পাচ্ছি না। আমি এরই মধ্যে অনেকের সঙ্গে কথা বলা শুরু করে দিয়েছি, যেখান থেকে আমি মেয়েদের এই জিনিসগুলো জোগাড় করে দিতে পারি।

মেয়েরা সাফল্য এনে দিচ্ছেন। অথচ ট্রফি এনে দিতে না পারা জামাল ভূঁইয়ারা পাচ্ছেন উন্নত মানের সুযোগ-সুবিধা। সিসেলস, ব্রুনাই ও বাংলাদেশকে নিয়ে মার্চে সিলেটে অনুষ্ঠেয় টাই নেশন্স কাপের প্রস্তুতির জন্য সৌদি আরব যেতে পারেন হ্যাভিয়ের ক্যাবরেরার দল। এত সুযোগ-সুবিধা দিয়েও ছেলেদের কাছ থেকে প্রত্যাশিত ফল না পাওয়ায় নাখোশ সালাউদ্দিন, আপনি যদি লিগ দেখেন, আমার চোখে লাগে জাতীয় দলের জন্য ৬০ ভাগ ফুটবলারই আনফিট। ওই ফিটনেসে ঢাকা লিগ খেলতে পারছে, ওই ফিটনেসে আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলতে পারছে না। কিন্তু ওদের তো আমি নিয়ে ট্রেনিং করাতে পারছি না। এই জন্য আমি কিছুটা বাজেট চেয়েছিলাম সরকারের কাছে। আমাকে দিলে আমি ২৫ জন প্লেয়ার কিনে নিতাম।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102