রবিবার, ১৯ মে ২০২৪, ০২:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে টেকসই নদী ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত ম‌হিলা আওয়ামী লীগ নেত্রী সৈয়দা রা‌জিয়ার বসত ঘরে অগ্নিকাণ্ডে তত্বাবধায়ক নিহত গুণীজনদের সম্মানিত করা সকলের দায়িত্ব ও কর্তব্য- পার্বত্য প্রতিমন্ত্রী বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার স্থাপনে অক্সফোর্ড গ্রুপের সহযোগিতা চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মিডিয়া ব্যক্তিত্বদের সাথে বাংলাদেশ কনসাল জেনারেল এর মতবিনিময় অনুষ্ঠিত প্রতিভাবান অস্বচ্ছল খেলোয়াড়দের কল্যাণে প্রধানমন্ত্রী সবসময় সহানুভূতিশীল-পার্বত্য প্রতিমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রত্যাবর্তন সংক্রান্ত এসওপি স্বাক্ষর সম্পন্ন উন্নয়নের গতি ত্বরান্বিত করতে প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করতে প্রধানমন্ত্রীর নির্দেশ শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন

তুরস্ক ও সিরিয়ার ভূমিকম্পের

১৩ দিন পর শিশুসহ ৩ জন জীবিত উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক
  • খবর আপডেট সময় : রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৮৪ এই পর্যন্ত দেখেছেন

গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ার আঘাত হানে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এতে এ পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৬ হাজারে। এখনও চলছে উদ্ধারকাজ।

তবে এতোদিন পরও ধ্বংসস্তূপের নিচ থেকে এক শিশু, এক পুরুষ ও এক নারীকে উদ্ধার করা হয়েছে। তুরস্কের টেলিভিশন এনটিভির বরাতে এ খবর দিয়েছে আলজাজিরা।

কাতারভিত্তিক এই সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, এতোদিন হাতায়ে প্রদেশের কানটাকি এপার্টমেন্টের ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে ছিলেন তারা। ইতোমধ্যে চিকিৎসার জন্য তাদেরকে হাসপাতালে নেওয়া হয়েছে।

ভূমিকম্পের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশটির শত শত ভবন। ঘরছাড়া হয়েছেন লাখো মানুষ। ভিটে-মাটি হারিয়ে বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়েছে ক্ষতিগ্রস্তরা।

আলজাজিরার এক প্রতিনিধি জানিয়েছেন, আঙ্কারার ক্রীড়া মন্ত্রণালয়ের গেস্ট হাউস, ছাত্রাবাস, স্পোর্টস হলসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও বিদ্যালয়ের ছাত্রাবাসে প্রায় দুই লাখ মানুষ আশ্রয় নিয়েছেন।

এদিকে সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে গেছে। অনেক স্কুল-ভবন ভেঙে যাওয়ার ফলে কবে নাগাদ শিক্ষা কার্যক্রম ফের চালু হবে তাও অনিশ্চিত হয়ে পড়েছে।

প্রসঙ্গত, ভূমিকম্পের তিনদিন পর থেকে সিরিয়া-তুরস্কের ক্ষতিগ্রস্ত এলাকার আশপাশে খাদ্য সহায়তা দিয়ে আসছে  জাতিসংঘের ১৭৮টি সহায়তাকারী ট্রাক।

এদিকে প্রায় ১ হাজার ৬০০ শিশুর তত্ত্বাবধান করছে তুরস্ক সরকার। ভূমিকম্পের কারণে যেসব শিশুর মা-বাবার পরিচয় এখনও পাওয়া যায়নি।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102