রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে টেকসই নদী ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত ম‌হিলা আওয়ামী লীগ নেত্রী সৈয়দা রা‌জিয়ার বসত ঘরে অগ্নিকাণ্ডে তত্বাবধায়ক নিহত গুণীজনদের সম্মানিত করা সকলের দায়িত্ব ও কর্তব্য- পার্বত্য প্রতিমন্ত্রী বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার স্থাপনে অক্সফোর্ড গ্রুপের সহযোগিতা চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মিডিয়া ব্যক্তিত্বদের সাথে বাংলাদেশ কনসাল জেনারেল এর মতবিনিময় অনুষ্ঠিত প্রতিভাবান অস্বচ্ছল খেলোয়াড়দের কল্যাণে প্রধানমন্ত্রী সবসময় সহানুভূতিশীল-পার্বত্য প্রতিমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রত্যাবর্তন সংক্রান্ত এসওপি স্বাক্ষর সম্পন্ন উন্নয়নের গতি ত্বরান্বিত করতে প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করতে প্রধানমন্ত্রীর নির্দেশ শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন

ক্যামিলার মুকুটে থাকছে না কোহিনূর হীরা

আন্তর্জাতিক ডেস্ক
  • খবর আপডেট সময় : শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৩
  • ৯২ এই পর্যন্ত দেখেছেন

ভারতবর্ষে উপনিবেশ স্থাপন করতে এসে ভারত থেকে অনেক কিছুই ব্রিটেনে পাচার করে ইস্ট ইন্ডিয়া কোম্পানি। ব্রিটেনের রানির মুকুটে ব্যবহৃত বিখ্যাত কোহিনূর হীরা তার অন্যতম উদাহরণ বলে বিবেচনা করা হয়।

পৃথিবীর সবচেয়ে বড় ও মূল্যবান পাথরের মধ্যে অন্যতম হলো কোহিনূর হীরা। অভিযোগ রয়েছে, ভারতবর্ষ শাসনকালে, তৎকালীন রানি ভিক্টোরিয়াকে খুশি করতে ভারত থেকে এই হীরা নিয়ে রানির সামনে প্রদর্শন করে ইস্ট ইন্ডিয়া কোম্পানি। এরপর থেকেই মূলত এই হিরা ব্রিটিশ রানির মুকুটে স্থান পায় এবং যুগ যুগ ধরে সেই মুকুট রানিদের রাজ্যাভিষেকে ব্যবহৃত হয়ে আসছে।

কয়েক দশকের মধ্যে প্রথমবার রাজ্যাভিষেকে রানি ম্যারির মুকুট পুনরায় ব্যবহার হতে চলেছে। এক বিবৃতিতে এ কথা জানিয়েছে বাকিংহাম প্রাসাদ।

তবে, এবার হয়ত ঘটতে চলেছে ব্যতিক্রম। ১৯৪৭ সালে ঔপনিবেশিক শাসন অবসানের পরে ভারত এখন ব্রিটেনের কাছে ফেরত চাইছে মূল্যবান এই হীরা। তৎকালীন ভারতবর্ষের অংশ পাকিস্তান ও আফগানিস্তানও এর অংশীদারিত্ব নিয়ে দাবি তুলেছে।

ব্রিটিশ রাজা তৃতীয় চার্লসের স্ত্রী ক্যামিলা কুইন কনসোর্ট হতে চলেছেন। এ বছর মে মাসে বাকিংহাম প্রাসাদে হতে চলেছে তার রাজ্যাভিষেক। তবে বিপত্তি ঘটলো মুকুট নিয়ে। ভারতের দাবিকৃত ১০৫ ক্যারেটের এই কোহিনূর হীরার মুকুট দিয়ে রাজ্যাভিষেকে নারাজ ক্যামিলা। ১৯১১ সালে রানি ম্যারির ব্যবহৃত মুকুটে নিজের মতো করে কিছু পরিবর্তন করে সেটি দিয়েই রাজ্যাভিষেক চান তিনি।

নিউজ /এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102