সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১১:১৫ অপরাহ্ন
শিরোনাম :

প্রতিবাদ স্বরূপ

আফগানিস্তান সিরিজ বাতিল করল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক
  • খবর আপডেট সময় : বৃহস্পতিবার, ১২ জানুয়ারি, ২০২৩
  • ১০৮ এই পর্যন্ত দেখেছেন

চলতি বছরের মার্চে দুবাইয়ে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলার কথা ছিলো অষ্ট্রেলিয়ার। কিন্তু আফগানিস্তানে নারী ও শিশু শিক্ষায় তালেবান সরকারের কড়াকড়ি বেড়ে যাওয়ার প্রতিবাদ স্বরূপ এই দ্বিপাক্ষিক সিরিজ না খেলার ঘোষণা দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

নারীদের ব্যাপারে বরাবরই রক্ষণশীল তালেবানরা। তারা চায় না, দেশটির নারীরা ক্রীড়াক্ষেত্রে জড়িত থাকুক। শুধু খেলাধুলা কেন, নারী-শিক্ষার ব্যাপারেও কঠোর তালেবান সরকার। সমস্যাটা মূলত এই দুই জায়গাতেই। অস্ট্রেলিয়া চায় বিশ্বের সব নারী ক্রীড়াক্ষেত্র ও শিক্ষার ব্যাপারে পুরুষদের সমান সুযোগ-সুবিধা পাক, যা তালেবানদের নীতির সঙ্গে সাংঘর্ষিক।

বৃহস্পতিবার সিএ’র পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, সাম্প্রতিক সময় তালেবান মেয়েদের শিক্ষা, চাকরি এবং পার্ক ও জিমে যাওয়ার ব্যাপারে সীমাবদ্ধতা আরোপ করার ঘোষণা দেওয়ার পর আফগানিস্তানের বিপক্ষে সিরিজ না খেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিন ম্যাচের সিরিজটি বাতিল করায় সেখান থেকে পূর্ণ ৩০ পয়েন্ট পেয়ে যাবে আফগানিস্তান। ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ খেলতে আফগানিস্তানের জন্য এই পয়েন্ট অনেক বেশি গুরুত্ব বহন করবে।

শুধু এবারই না, অস্ট্রেলিয়ার এর আগেও আফগানিস্তানের সঙ্গে সিরিজ বাতিল করার নজির আছে। ২০২১ সালে আফগানিস্তানের ক্ষমতায় এসেছিল তালেবান সরকার। ক্ষমতায় এসেই নারীদের ব্যাপারে কঠোর নীতি বাস্তবায়ন করতে উদ্যোগী হয় তারা। সেই সময় অস্ট্রেলিয়া রশিদ খানদের বিপক্ষে অনুষ্ঠিতব্য একটি সিরিজ বাতিল করে দেয়।

নিউজ/এম.এস.এম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102