সোমবার, ২০ মে ২০২৪, ০৩:১৬ অপরাহ্ন
শিরোনাম :
ঠাকুরগাঁওয়ে টেকসই নদী ব্যবস্থাপনা সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত ম‌হিলা আওয়ামী লীগ নেত্রী সৈয়দা রা‌জিয়ার বসত ঘরে অগ্নিকাণ্ডে তত্বাবধায়ক নিহত গুণীজনদের সম্মানিত করা সকলের দায়িত্ব ও কর্তব্য- পার্বত্য প্রতিমন্ত্রী বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার স্থাপনে অক্সফোর্ড গ্রুপের সহযোগিতা চেয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মিডিয়া ব্যক্তিত্বদের সাথে বাংলাদেশ কনসাল জেনারেল এর মতবিনিময় অনুষ্ঠিত প্রতিভাবান অস্বচ্ছল খেলোয়াড়দের কল্যাণে প্রধানমন্ত্রী সবসময় সহানুভূতিশীল-পার্বত্য প্রতিমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে প্রত্যাবর্তন সংক্রান্ত এসওপি স্বাক্ষর সম্পন্ন উন্নয়নের গতি ত্বরান্বিত করতে প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করতে প্রধানমন্ত্রীর নির্দেশ শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন

সাবেক গভর্নর ড.আতিউর রহমান

আগামী বছর খাদ্য নিরাপত্তায় মডেল হয়ে থাকবে বাংলাদেশ

ঠাকুরগাঁও সংবাদদাতা
  • খবর আপডেট সময় : বুধবার, ২৩ নভেম্বর, ২০২২
  • ২৭৬ এই পর্যন্ত দেখেছেন

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড.আতিউর রহমান বলেছেন, আগামী বছর খাদ্য নিরাপত্তার মডেল হয়ে থাকবে বাংলাদেশ।

দেশে কোন খাদ্য সংকট হবে না বলে মন্তব্য করেন তিনি। ইতোমধ্যে অনেকে দেশে রিজার্ভ ঘাটতি, খাদ্য সংকটসহ নানা বিষয় নিয়ে গুজব ছড়াচ্ছে, তারা স্বার্থান্বেষী মহল। আমাদের সতর্ক থাকতে হবে।

সাবেক এই গভর্নরের মতে, ইতোমধ্যে দেশে আমনের ফলন ভাল হয়েছে। আগামী বোরো আবাদেও ধানেরও ফলন ভাল হবে। এজন্য সময় মতো কৃষকের হাতে সার পৌছে দিতে হবে।

তিনি সোমবার বিকেলে উন্নয়ন সংস্থা ইএসডিও’র সেমিনার হলে আয়োজিত “মানব উন্নয়ন ভাবনা” শীর্ষক একক বক্তৃতায় এসব কথা বলেন।

সাবেক গভর্নর ড.আতিউর রহমান আরো বলেন, বাংলাদেশ আজ অনেক পথ পেরিয়ে এসেছে। দেশের অনেক উন্নয়ন হয়েছে। এসব অস্বীকার করার কোন উপায় নেই।

১৯৭২ সালে মাত্র ৯৩ ডলার ছিল মাথাপিছু আয়। বঙ্গবন্ধুর মাত্র তিন বছর শাসন আমলে তা বেড়ে দাঁড়ায় ২৭৩ ডলারে। কিন্তু তার মৃত্যুর পর নেমে আসে ১৮৩ ডলারে। আরো এক বছর পর মাথা পিছু আয় কমে নেমে আসে ১২৮ ডলারে।

দীর্ঘ তের বছর লেগেছিল বঙ্গবন্ধুর শাসন আমলে যে মাথা পিছু আয় ছিল সে পর্যন্ত আসতে। ড.আতিউর রহমান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে দেশের অনেক বড় সম্পদ বলে আখ্যায়িত করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুকে ঘিরে ইতিহাস, আমাদের অস্তিত্ব এবং স্বপ্ন গুলো ঘুরছে এখনো।

সাবেক গভর্নর বলেন, আমাদের অনেক দুর্ভাগ্য যে বন্ধুবন্ধুকে নিয়ে, মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে অনেক ছক্কা-পাঞ্জা খেলা হয়েছে। সেই স্থান থেকে উঠে এসে আমরা নতুন যাত্রা শুরু করেছি। কিন্তু এই যাত্রাও অনেক চ্যালেঞ্জের । তিনি নিজের স্বার্থের উর্ধ্বে উঠে এসে নতুন বাংলাদেশ, সোনার বাংলা গড়ার আহ্বান জানান।

ইএসডিও এবং বাংলাদেশ রিসার্চ ইনস্টিটিউট ফর ডেভেলপমেন্ট যৌথ ভাবে আয়োজিত অনুষ্ঠানে ইএসডিও নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজজামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ইকো পাঠশালা এন্ড কলেজের অধ্যক্ষ ড.সেলিমা আখতার, প্রেসক্লাব সভাপতি মনসুর আলী প্রমুখ।

পরে ঠাকুরগাঁওয়ের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ইকো পাঠশালা এন্ড কলেজের অধ্যক্ষ ড. সেলিমা আখতার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করায় তার হাতে সম্মাননা স্মারক তুলে দেন সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

একই সাথে ইএসডিও’র নির্বাহী পরিচালক ড.মুহম্মদ শহীদ উজ জামান ইএসডিও’র পক্ষ থেকে সাবেক গভর্নর ড. আতিউর রহমানের হাতে সম্মাননা ক্রেস্ট ও ফুল দিয়ে সংবর্ধনা প্রদান করেন।

ইউকেবিডিটিভি/ বিডি / এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102