বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১২:১৩ অপরাহ্ন
শিরোনাম :
সিলেটের ৩ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন যারা দেশ ও জনগণের কল্যাণে কাজ করার জন্য বৌদ্ধ সম্প্রদায়ের প্রতি রাষ্ট্রপতির আহ্বান সংসদ সদস্য আনোয়ারুল আজিম এর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ নবীগঞ্জ উপজেলার দিনারপুরে ইয়াবা ও গাঁজাসহ ২জন গ্রেপ্তার হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনে অংশ নিতে চীনে বাংলাদেশ দল ছাতক উপজেলা নির্বাচন থেকে ভাইস চেয়ারম্যান প্রার্থী শহিদুজ্জামান এর প্রার্থীতা প্রত্যাহার কৃষি উৎপাদন বাড়াতে অস্ট্রেলিয়ার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বৃহস্পতিবার রাষ্ট্রীয় শোক ঘোষণা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ফারুক আলম টবি বেসরকারিভাবে নির্বাচিত রাণীশংকৈল উপজেলা চেয়ারম্যান হিসেবে আহম্মদ হোসেন বিপ্লব বেসরকারি ভাবে নির্বাচিত

কাতার বিশ্বকাপ-২০২২

অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিল ফ্রান্স

স্পোর্টস ডেস্ক
  • খবর আপডেট সময় : বুধবার, ২৩ নভেম্বর, ২০২২
  • ১১৪ এই পর্যন্ত দেখেছেন

প্রথমার্ধে হাড্ডাহাড্ডি লড়াইয়ে জমে উঠেছিল অস্ট্রেলিয়া-ফ্রান্সের ম্যাচ। তবে গতিময় ফুটবলে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে ৪-১ গোলের বড় জয় পেল ফ্রান্স। যদিও ম্যাচের শুরুতেই ফ্রান্সের জালে গোল দিয়ে এগিয়ে যায় অস্ট্রেলিয়া। তারপর ২৫ মিনিটের মাথায় গোল করে সমতা ফেরান ফ্রান্সের ১৪ নম্বর জার্সিধারী রাবোয়িত। আবারো ৩২ মিনিটে ৯ নম্বর জার্সিধারী অলিভার গিরুদের গোল করলে ২-১ ব্যবধানে এগিয়ে যায় বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স।

শুরু থেকে ফ্রান্স মাঝ মাঠ দখল করে খেলতে থাকলেও স্রোতের বিপরীতে গিয়ে ৯ মিনিটেই গোল খেয়ে বসে তারা। ডান পাশ দিয়ে লেকির বাড়ানো ক্রসে গোল করে অস্ট্রেলিয়াকে স্বপ্নের মত শুরু এনে দেন গুডউইন।

ইনজুরিতে পরে লুকাস হার্নান্দেজ মাঠ ছাড়লে তার বদলি হিসেবে নামেন তার ভাই থিও হার্নান্দেজ। গোল খেয়েই যেন আগ্রাসী ভূমিকায় নিজেদের জাত চেনায় ফ্রান্স। মুহুর্মুহু আক্রমণে অজি রক্ষণভাগে ঝড় তুলে এমবাপ্পে, গ্রিজম্যান, দেম্বেলেরা।

২৭ মিনিটে দুর্দান্ত এক পরিকল্পিত আক্রমণ থেকে গোল করে দলকে সমতায় ফেরান রাবিও। থিও হার্নান্দেজের ক্রসে হেড দিয়ে গোল করেন এই জুভেন্টাস মিডফিল্ডার।

প্রথম গোলের ঠিক ৫ মিনিট পর আবারো গোল করে ফ্রান্স। এবার গোলের খাতায় নাম লেখান অলিভার জিরু। সকারুদের ডিফেন্সের ভুলে ডিবক্সে বল পান রাবিও। তার বাড়ানো ক্রসে সহজতম গোল করে ফ্রান্সের জার্সিতে ৫০তম গোল উদযাপন করেন তিনি। ইউরোপিয়ানদের পক্ষে ১৯৯৪ সালের পর সবচেয়ে বেশি বয়সী গোলদাতা বনে যান তিনি।

ম্যাচ শেষের আগে ৪৫ মিনিটে গ্রিজম্যানের ক্রসে গোলরক্ষককে একা পেয়েও বল গোলবারের উপর দিয়ে মারেন এমবাপ্পে। নিশ্চিত সুযোগ মিস করেন এই পিএসজি তারকা। এর ঠিক ২ মিনিট পর ফ্রেঞ্চ দুর্গে ভয় ধরিয়ে দেয় সকারুরা। মিডফিল্ডার পাউলির হেড ফ্রান্সের গোলবারে লেগে বাইরে চলে গেলে বিরতির আগে সমতায় ফিরতে ব্যর্থ হয় অস্ট্রেলিয়া। ফলে ২-১ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় বর্তমান চ্যাম্পিয়নরা।

কাতারের আল জানুব স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামে দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স ও ওশেনিয়া মহাদেশের একমাত্র কাণ্ডারি অস্ট্রেলিয়া।

যদিও অস্ট্রেলিয়া বিশ্বকাপ বাছাইপর্ব খেলে এশিয়া মহাদেশে। কিন্তু তাদের খাটো করে দেখার সুযোগ ছিল না।

দুবারের বিশ্বকাপ জয়ীরা বেশ শক্তিশালী একাদশ নিয়েই মাঠে নামে। করিম বেনজেমা, পল পগবা, এনগোলো কন্তে, এনকুকুর মতো তারকা ফুটবলারকে ইনজুরির কারণে দলে না পেলেও অন্যদের ওপরই ভরসা রাখেন ফ্রান্স কোচ দিদিয়ের দেশম।

ফ্রান্স একাদশ

(ফরমেশন ৪-২-৩-১) হুগো লোরিস, বেঞ্জামিন পাভার্ড, ইব্রাহিমা কোনাটে, ডায়ট উপামেকানো, লুকাস হার্নান্দেজ, আদ্রিয়েন রাবোয়িত, অরেলিয়েন টিচুয়ামেনি, ওসমানে ডেম্বেলে, অলিভার গিরুদ, আন্দোনিও গ্রিজম্যান, কিলিয়ান এমবাপ্পে

কোচ: দিদিয়ের দেশম

অস্ট্রেলিয়া একাদশ

(ফরমেশন ৪-১-৪-১) ম্যাট রায়ান, ন্যাথ্যানিয়ের অ্যাটকিনসন, কেই রোলেস, হ্যারি সুটার, আজিজ বেহিচ, রিলে ম্যাকগ্রি, অ্যারন মুই, জ্যাকসন ইরভিন, ক্রেইগ গুডইউন, ম্যাথু লেকি, মিচেল ডিউক।

কোচ: গ্রাহাম জেমস আর্নলড

ইউকেবিডিটিভি/ বিডি / এমএসএম

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102