বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
সিলেটের ৩ উপজেলায় চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন যারা দেশ ও জনগণের কল্যাণে কাজ করার জন্য বৌদ্ধ সম্প্রদায়ের প্রতি রাষ্ট্রপতির আহ্বান সংসদ সদস্য আনোয়ারুল আজিম এর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ নবীগঞ্জ উপজেলার দিনারপুরে ইয়াবা ও গাঁজাসহ ২জন গ্রেপ্তার হুয়াওয়ে আইসিটি কম্পিটিশনে অংশ নিতে চীনে বাংলাদেশ দল ছাতক উপজেলা নির্বাচন থেকে ভাইস চেয়ারম্যান প্রার্থী শহিদুজ্জামান এর প্রার্থীতা প্রত্যাহার কৃষি উৎপাদন বাড়াতে অস্ট্রেলিয়ার সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে বৃহস্পতিবার রাষ্ট্রীয় শোক ঘোষণা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ফারুক আলম টবি বেসরকারিভাবে নির্বাচিত রাণীশংকৈল উপজেলা চেয়ারম্যান হিসেবে আহম্মদ হোসেন বিপ্লব বেসরকারি ভাবে নির্বাচিত

‘রূপসী ওয়েলস এর কোলে ছোট্ট এক বাংলাদেশ’ ও প্রাসঙ্গিক ভাবনা

রেণু লুৎফা
  • খবর আপডেট সময় : শুক্রবার, ৪ নভেম্বর, ২০২২
  • ১৭৫ এই পর্যন্ত দেখেছেন

দেওয়ান ফয়সল। আমাদের প্রিয় ফয়সল ভাই। দীর্ঘ দিনের পরিচিত। মাটির মানুষ। এককালে আমরা সহকর্মী ছিলাম। লন্ডনের বিভিন্ন বাংলা পত্রিকায় কাজ করেছেন, তারপর একদিন লন্ডনের পাট চুকিয়ে ওয়েলসে পাড়ি দিয়েছেন। মাঝে মাঝে ফোনালাপ হয়। ওয়েলস এর বাংলাদেশীদের নিয়ে একটি বই লিখছেন বলে জানতে দেন। মাঝে মাঝে জনমত পত্রিকায় তার প্রবন্ধ পড়ি।

বেশ কিছুদিন হলো আমাকে ডাকযোগে তার প্রথম প্রকাশিত গ্রন্থ ‘রূপসী ওয়েলস এর কোলে ছোট্ট এক বাংলাদেশ’পাঠিয়ে অনুরোধ করেছিলেন আমি যেন একটি আলোচনা করি।

গ্রন্থটি পড়তে গিয়ে আমি অবাক হই। দেখি ইতিহাসের উপকরণ যেন উপচে পড়ছে। পড়তে পড়তে আমিও ওয়েলস এর কোলে এক টুকরো বাংলাদেশ এর সাথে পরিচিত হই।

ওয়েলসে আমাদের বাংলাদেশীরা শুধু বাস করছেন না, তাঁরা তাদের বসতের ইতিহাস এই মাটিতে পুঁতে রাখছেন। এখানে তারা বাংলা স্কুল প্রতিষ্ঠা করেছেন,শহীদ মিনার স্থাপন করেছেন। এলাকা ভিত্তিক নানা ধরনের ওর্গানাইজেশন গড়ছেন। মসজিদ নির্মান করছেন।

বাংলাদেশীরা নানা ধরনের ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলছেন। নতুন প্রজন্মের ছেলে মেয়েরা মূলধারার কর্মক্ষেত্রে নিজেদের সামিল করে চলেছেন। মূল্ ধারার স্থানীয় রাজনীতিতে যোগ দিচ্ছেন। তারা নিজেদের ওয়েলস এর নাগরিক হিসাবে পাকাপোক্ত আসন তৈরী করে চলছেন। তবে দেশীয় রাজনৈতিক তৎপরতাও লক্ষনীয় যা আমাদের জাতিগত ঐক্যতাকে বিনিষ্ঠ করবে তাতে সন্দেহ নেই।

গ্রন্থখানিতে যুক্ত করা হয়েছে ওয়েলস এর বিভিন্ন দর্শনীয় স্থান, ব্যবসায়ীদের সফলতায় কাহিনী। গ্রন্থখানি ওয়েলস থেকে প্রকাশিত বাংলাদেশীদের নিয়ে রচিত প্রথম গ্রন্থ।

আমি আশাকরি ওয়েলস নিয়ে আরো নতুন নতুন গ্রন্থ রচিত হবে। আমাদের পূর্বপুরুষ যারা একদিন কটন নানার মতো জাহাজে চেপে অজানার উদ্দেশ্যে পাড়ি দিয়ে ছিলেন, এই পরদেশে বৈরী পরিবেশে নিজেদের জন্য এবং নতুন বংশধরের জন্য আবাস তৈরী করেছিলেন তাদের ইতিহাস লিপিবদ্ধ করে তাদের ঋণ শোধ করা আমাদের কর্তব্য।

আমি দেওয়ান ফয়সল কে ধন্যবাদ জানাই গ্রন্থটি পড়ার সুযোগ করে দেওয়ার জন্য।গ্রন্থটির বহুল প্রচার কামনা করি।

দয়া করে খবরটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

এই ক্যাটাগরিতে আরো যেসব খবর রয়েছে
All rights reserved © UKBDTV.COM
       
themesba-lates1749691102